রাজশাহীতে রেল লাইনের কাঠের স্লিপারে বাঁশের ফালি

নিজস্ব প্রতিবেদক
রেল লাইনের কাঠের অর্ধেক স্লিপার নষ্ট হয়ে যাওয়ায় সেগুলো রক্ষায় ব্যবহার করা হচ্ছে বাঁশের ফালি ও কাঠের ফালি। লাইন থেকে স্লিপার যাতে স্থানচ্যুত না হতে পারে সেজন্য সেগুলোর ওপর পেরেক ঠুকে ফালি করা বাঁশ ও কাঠ দিয়ে জোড়া লাগানো হয়েছে। এ অবস্থায় যে কোনো সময় ট্রেন দুর্ঘটনার আশঙ্কা রয়েছে।
সরেজমিনে গতকাল বুধবার বেলা সাড়ে তিনটার দিকে রাজশাহী নগরীর বুধপাড়া এলাকা ৫৮ নম্বর এই ব্রিজটি। ব্রিজটিতে মোট কাঠের স্লিপার (খাটা) রয়েছে ২৪টি। এর মধ্যে ১৪টি স্লিপারে বাশ ও কাঠের ফালি পেরেক দিয়ে স্থাপন করা হয়েছে। আর বাকি ১০টি স্লিপার ফাঁকা অবস্থায় রয়েছে। এ অবস্থায় ঝুঁকিতে রাজশাহী থেকে বিভিন্ন রুটে ছেড়ে যাচ্ছে ট্রেনগুলো।


শুধু তাই নয়, গত বছরের জুলাই মাসের তিন তারিখে এই ব্রিজের উপরে রেললাইনের নিচে স্লিপার সড়ে যাওয়ার কারণে লাইন ভেঙে যায়। এ নিয়ে দুই থেকে তিনটির ট্রেন কিছু সময়ের জন্য বন্ধ করে দেয়া হয়। পরে সেই স্থানে আবার লাইন কেটে জোড়া দিয়ে পুনরায় রেল চলা চল গুরু হয়। তার কিছু দিন পরে আবার সেই স্থানের রেললাইন কেটে বাদ দিয়ে আবার নতুন করে লাগানো হয়।


নগরীর বুধপাড়া এলাকা যুবলীগ নেতা মনি মিঞা বলেন, বেলা ১১টার দিকে রেলের দুইজন লোক বাঁশ ও কাঠের ফালি নিয়ে আসেন। তারা পেরেক দিয়ে সেই ফালিগুলো যে সব স্থানে এক বারে স্লিপার নষ্ট হয়েছে বা কাঠের স্লিপারগুলো দীর্ঘদিন থেকে নষ্ট হয়ে গেছে। সেগুলোতে বাঁশ ও কাঠের ফালি লাগানো হচ্ছে। রেলের মিস্তিরিরা এসব কথা বলেন।

 


তিনি বলেন, গত বছরের দিকে একবার এখানে রাতের কোন এক সময় ভেঙে গিয়ে ছিলো। এ নিয়ে ট্রেন চলা-চল বন্ধ ছিলো। পরে লাইনে ভাঙা অংশে আলাদা লাইন কেটে লাগানো হয়। তার কয়েক মাস পরে আবার সেই স্থানের লাইন বাদ দিয়ে নতুন করে লাগানো হয়।

 
রেলওয়ে পশ্চিমাঞ্চলের অতিরিক্ত প্রধান প্রকৌশলী সেতু শাহজাহান আলী সিল্কসিটি নিউজকে বলেন, আমি (পরশুদিন) সোমবার টলিতে ব্রিজ ঘুড়ে দেখেছি। উর্ধতন কর্মকর্তাদের বলা হয়েছে স্লিপারগুলো পরিবর্তনের জন্য। আগামী এক সপ্তাহের মধ্যে ব্রিজের সব স্লিপারগুলো পরিবর্তন করা হবে।
স/আর