রাজশাহীতে ব্যাপক ঝড়, বৈদ্যুতিক সংযোগ লণ্ডভণ্ড

নিজস্ব প্রতিবেদক:
রাজশাহীর বিভিন্ন স্থানে ব্যাপক ঝড়ে জেলাজুড়ে বৈদ্যুতিক সংযোগ লণ্ডভণ্ড হয়ে পড়েছে। শুক্রবার বিকেলে শুরু হওয়া কয়েক মিনিটের ঝড়ে গাছপালা ভেঙে বৈদ্যুতিক খুঁটির উপর পড়ে তার ছিড়ে গিয়ে সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। এতে করে ভোগান্তিতে পড়ে জেলার হাজারও মানুষ।

রাজশাহী পিডিবি অফিস সূত্রে জানা গেছে, শুক্রবার বিকেল ৫টার দিকে হঠাৎই দমকা হাওয়া বইতে শুরু করে। এর কিছুক্ষণ পরই ব্যাপক ঝড় ও বৃষ্টি শুরু হয়। এতে জেলা শহরের বিভিন্ন এলাকা, পুঠিয়া, বানেশ্বর, দুর্গাপুর, পবা, মোহনপুরসহ বিভিন্ন এলাকায় গাছ ও গাছের ডালপালা ভেঙে বৈদ্যুতিক খুঁটির উপর পড়ে। ফলে এসব এলাকাসহ প্রায় সব এলাকাই বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে। ঝড়ে নগরীর মতিহার থানাধীন রাজশাহী বিশ্ববিদ্যালয়েও বৈদ্যুতিক সংযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে পড়ে। এতে করে নগরীর বিভিন্ন এলাকা ও বিশ্ববিদ্যালয় সন্ধ্যার পর পুরো অন্ধকারে ঢেকে যায়। বৈদ্যুতিক লাইন মেরামত করে প্রায় আড়াই ঘণ্টা পর শহরের কোনো কোনো এলাকায় বৈদ্যুতিক সংযোগ দেওয়া সম্ভব হলেও অধিকাংশ এলাকাই বিদ্যুৎ বিচ্ছিন্ন ছিল।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ঝড়বৃষ্টিতে গাছপালা ভেঙে বৈদ্যুতিক খুঁটির উপর পড়ায় জেলাজুড়ে বৈদ্যুতিক সংযো সাময়িকভাবে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। তবে সেগুলো মেরামতের কাজ চলছে। যত দ্রুত সম্ভব সংযোগ মেরামত করা হবে।

এদিকে, জেলা শহর থেকে শুরু করে নয়টি উপজেলাতেই ঝড়-বৃষ্টি হয়। ঝড়ে আমসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হয়। বিশেষ করে আম ঝরে পড়েছে ব্যাপক হারে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সরেজমিনে দেখা গেছে, ঝড়ে ক্যাম্পাসের প্যারিস রোডের দুই পাশের বড় বড় বেশ কয়েকটি গাছ ভেঙে সড়ক ও বৈদ্যুতিক খুঁটির উপর পড়ে। এতে বৃষ্টির থেমে যাওয়ার পর ওই সড়ক দিয়ে চলাচল বন্ধ হয়ে যায় এবং বৈদ্যুতিক তারগুলো ছিড়ে যায়। ফলে ক্যাম্পাসে দীর্ঘক্ষণ বিদ্যুৎ সংযোগে বিচ্ছিন্ন হয়ে পড়ে। এতে ভোগান্তিতে পড়েন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ ছাড়াও ক্যাম্পাসের মাদার বখশ্ হল, শহীদ জিয়াউর রহমান হল, শহীদ হবিবুর রহমান হলসহ বিভিন্ন হলের আশেপাশের গাছ ও গাছের ডালপালা ঝড়ে ভেঙে পড়ে। একটি গাছ উপড়ে গিয়ে উপাচার্যের বাসভবনের প্রাচীরের উপর পড়ায় প্রাচীরের একাংশ ভেঙে যায়। জেলার বিভিন্ন স্থানে শিলাবৃষ্টি হওয়ারও খবর পাওয়া গেছে।

ঝড়-বৃষ্টি থেমে যাওয়ার পর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক এম এ বারী, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান ক্ষতিগ্রস্ত স্থানগুলো পরিদর্শন করেন। অধ্যাপক লুৎফর রহমান বলেন, ঝড়ের পর আমরা ক্ষতিগ্রস্ত স্থানগুলো পরিদর্শন করেছি এবং রাস্তা থেকে ভেঙে পড়া গাছগুলো দ্রুত সরিয়ে ফেলার জন্য স্টুয়ার্ড শাখাকে বলা হয়েছে।

স/বি