রাজশাহীতে বেলুন ফোলানো গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে বাড়ি ভেঙ্গে চুরমার, পাখির মৃত্যু


নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীতে বেলুন ফোলানোর গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে আশেপাশের বাড়িসহ কয়েকটি ভবন ও যানবাহনের ক্ষয়ক্ষতি হয়েছে। আজ শুক্রবার (১৩ মে) সকালে রাজশাহী নগরীর তেরখাদিয়া এলাকায় এই ঘটনা ঘটে। এতে একটি দোয়েল পাখি মারা গেছে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, রাজশাহী ব্যাংকার্স ক্লাবের উদ্যোগে রাজশাহী বিভাগীয় মহিলা ক্রীড়া কমপ্লেক্স মাঠে ‘ব্যাংকার্স ক্লাব ক্রিকেট টুর্নামেন্ট ২০২২’ এর আয়োজন করা হয়। সেটির উদ্বোধনী অনুষ্ঠানে বেলুন ওড়ানোর জন্য গ্যাস সিলিন্ডার নিয়ে শুক্রবার সকালেই এসেছিলেন একজন বেলুন ব্যবসায়ী।

প্রত্যক্ষদর্শীরা আরও জানান, সিলিন্ডারটি একটি রিকশার উপর ছিল। শুক্রবার সকাল ৮টার দিকে বিকট শব্দে হঠাৎ সিলিন্ডারটির বিস্ফোরণ ঘটে। এতে রিকশাচালক আহত হয়েছেন। আর বেলুন ব্যবসায়ীদের দুজন সিলিন্ডার বিস্ফোরণের আগুনের তাপে দগ্ধ হয়েছেন। পরে তারা সেখান থেকে চলে যাওয়ায় কীভাবে বিস্ফোরণ ঘটলো তা জানা সম্ভব হয়নি।

দুর্ঘটনার কিছু পরে ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, রিকশার পাশেই ছিল লোহার একটি বৈদ্যুতিক খুঁটি। সেটি ভেঙে কাত হয়ে গেছে। খুঁটির মাথায় ছিল দোয়েল পাখির একটি বাসা, তা থেকে একটি পাখি মরে পড়ে আছে রিকশার ওপর।

প্রত্যক্ষদর্শীরা জানান, সিলিন্ডারটি গাছগাছালির ভেতরে দিয়ে উড়ে প্রায় ১৫০ মিটার দূরের একটি বাড়ির ওপরে গিয়ে পড়েছে। পাশের চারতলা ভবনের ওপর দিয়ে একটি টিনশেড বাড়ির রান্নাঘর ও একটি শোয়ার ঘর লন্ডভন্ড করে দিয়েছে। সিলিন্ডারটির তলা খসে কোথায় গেছে, তা খুঁজে পাওয়া যায়নি। সিলিন্ডারটি এত ভারী যে তা একজন ধরে উঁচু করা যাচ্ছে না।

লন্ডভন্ড হওয়া বাড়িটির মালিক নুসরাত জাহান জানান, বাড়ির রান্নাঘর পুরোপুরি তছনছ হয়ে গেছে। পাশের শোয়ার ঘরের দেয়াল ভেঙে ইটের কুচি সারা ঘরে ছড়িয়ে পড়েছে। শোকেসের কাচ ভেঙ্গে গেছে। ওই সময় বাসায় কেউ না বড় ধরনের দুর্ঘনার থেকে বেঁচে গেছি।

রাজশাহী বিভাগীয় মহিলা ক্রীড়া কমপ্লেক্সের নিরাপত্তা প্রহরী মো. মজনু বলেন, জিমনেশিয়ামটি চারতলা ভবনের সমান উঁচু। এই ভবনের ছাদের নিচে ভেন্টিলেশনের কাচগুলো মাস তিনেক আগে লাগানো হয়েছিল। অত উঁচু জায়গার কাচ কীভাবে ভেঙে পড়ল বুঝতে পারছেন না। তা ছাড়া হোস্টেলটাও খানেক দূরে। সেটির দরজা ও জানালার থাইগ্লাসও ভেঙে পড়েছে।

ব্যাংকার্স ক্লাবের সাধারণ সম্পাদক ও ওয়ান ব্যাংকের রাজশাহী শাখার ব্যবস্থাপক আবদুল মান্নান বলেন, ‘বেলুন ফোলানোর সময় হঠাৎ এই দুর্ঘটনা ঘটে। তবে কেউ হতাহত হয়নি। আমরা ক্ষতিগ্রস্ত স্থাপনাগুলো পরিদর্শন করেছি। ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেয়ার ব্যবস্থা করা হবে।

জানতে চাইলে মহানগরীর রাজপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বলেন, ‘দুর্ঘটনার খবর শুনেই ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়। এতে বড় ধরনের ক্ষয়ক্ষতি হয়নি। কেউ হতাহতও হয়নি। এ ঘটনায় থানায় কেউ অভিযোগও দেয়নি। তবে শুনেছি ব্যাংকার্স ক্লাবের পক্ষ থেকে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেয়ার ব্যবস্থা করা হবে।’

এএইচ/এস