রাজশাহীতে বৃষ্টিপাত হতে পারে

নিজস্ব প্রতিবেদক:


আজ অথবা আগামিকাল বুধবার (১২ জানুয়ারি) বৃষ্টিপাত হতে পারে রাজশাহীতে। তবে বৃষ্টিপাতের আগে তাপমাত্রা বাড়লেও কমতে পারে বৃষ্টির পরে। এমন পূর্বাভাস দিচ্ছে রাজশাহীর আবহাওয়া অফিস। এছাড়া সকালের দিকে হালকা বৃষ্টি ঝরেছে নগরীর কিছু কিছু এলাকায়।

রাজশাহী আবহাওয়া অফিসের সিনিয়র পর্যবেক্ষক এসএম গাউসউজ্জামান জানান, আজ ও আগামিকাল রাজশাহী ও রংপুরে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ বুধবার রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা ছিলেন ১৬ দশমিক ৩ ডিগ্রি। সকালে বাতাসের আদ্রতা ছিল ৯১ শতাংশ।

তিনি আরো বলেন, আকাশে মেঘ রয়েছে। তার তাপমাত্রা বেড়েছে। তবে বৃষ্টিপাত হলে তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে।

অন্যদিকে, আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে-  কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলসহ রাজশাহী, খুলনা, ময়মনসিংহ এবং ঢাকা বিভাগের দু’এক জায়গায় আজ থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। আবহাওয়া অফিসের তথ্যানুসারে, বৃষ্টির পর দেশের বেশির ভাগ এলাকার তাপমাত্রা কিছুটা কমতে শুরু করবে। এরপর ধারাবাহিকভাবে তাপমাত্রা কমে আবারো শীতের অনুভূতি ফিরে আসতে পারে।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. শাহিনুল ইসলাম জানান, ‘আজ এবং কাল হালকা ও গুঁড়িগুঁড়ি বৃষ্টির সম্ভাবনা আছে। এই দুইদিন রোদ কম থাকবে। কিছুটা রোদ, কিছুটা মেঘলা আবার কিছুটা বৃষ্টি এরকমভাবে চলতে পারে। এরপর একদিনের জন্য আবহাওয়া ভালো থাকতে পারে। তারপর আবারও মেঘের সঙ্গে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী ১৬ এবং ১৭ জানুয়ারির পর শীত বাড়তে পারে।’

তিনি আরো বলেন, ‘বৃষ্টি শেষ হওয়ার পরে তাপমাত্রা কমতে শুরু করবে। তাপমাত্রা কমলে রাজশাহী, শ্রীমঙ্গল, নওগাঁ, পাবনা, যশোর ও চুয়াডাঙ্গার উপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।’

এদিকে, ঘন কুয়াশায় বীজতলা নষ্ট হয়ে যাওয়ায় বোরোর আবাদ নিয়ে শঙ্কায় কৃষকেরা। মহাসড়কে হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে যানবাহন। আবহাওয়া অফিস বলছে, আগামী সপ্তাহে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার সম্ভবনা রয়েছে।

এর আগে, গত ২ জানুয়ারি চলতি মাসের পূর্বাভাস দিতে মিটিংয়ে বসে আবহাওয়া অধিদফতরের বিশেষজ্ঞ কমিটি। ঐ সভা থেকে জানুয়ারি মাসের পূর্বাভাসে বলা হয়, বছরের সবচেয়ে শীতলতম মাস জানুয়ারিতে সর্বোচ্চ তিনটি শৈত্যপ্রবাহ আসতে পারে। এর মধ্যে একটি তীব্র আকার ধারণ করতে পারে এবং জানুয়ারি মাসে ঢাকায় স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।

স/আ