রাজশাহীতে বাসযাত্রীর স্যান্ডেলের ভেতর ২৪ ক্যারেট স্বর্ণের বার, আটক ৩

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীতে ১২টি স্বর্ণের বার উদ্ধারসহ ৩জনকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। আজ বুধবার বিকাল ৫টার দিকে রাজশাহীর পুঠিয়া উপজেলার বেলপুকুর এলাকায় ঢাকা থেকে চাঁপাইনবাবগঞ্জগামী একটি যাত্রীবাহী বাসে অভিযান চালিয়ে স্বর্ণের বারগুলো উদ্ধার করে।

এ সময় একজনকে আটক করা হয়। পরে তার দেয়া তথ্যের ভিত্তিতে আরও দুইজনকে আটক করা হয়।

আটককৃতরা হলেন, ঢাকার ধামরাই থানার চৌহাট এলাকার মৃত লালর মিয়ার ছেলে মো. আলাল (৪৫), চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার নয়নচুকা কামারপাড়া গ্রামের বাদল কর্মকারের ছেলে শুভ্র কর্মকার (২৭) এবং বারঘরিয়া হালদারপাড়া গ্রামের দিনেশ হালদারের ছেলে মিলন হালদার (২৮)।

আজ বুধবার বিজিবি ১ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ, পিএসসি এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানান। এতে বলা হয়, গোয়েন্দা তথ্যের  ভিত্তিতে  বিজিবি ১ এর উপ-অধিনায়ক মেজর জাকারিয়া আজম, পিএসসি এর নেতৃত্বে  বুধবার বিকেল ৫টায় বেলপুকুর চেকপোষ্টে চাঁপাইনবাবগঞ্জ গামী একটি যাত্রীবাহী বাসে তল্লাশী করা হয়। এসময় পায়ের চামড়ার স্যান্ডেলের ভিতর হতে ১২ টি স্বর্ণের বার সহ আলালকে আটক করা হয়।

পরে তার দেয়া তথ্যের ভিত্তিতে  চোরাচালান সিন্ডিকেটের অন্য দুই সদস্যের খোঁজ পাওয়া যায়। এরপর অভিযান চালিয়ে চাঁপাইনবাবগঞ্জ থেকে ওই দুইজনকেও আটক করা হয়।

স্বর্ণের বারগুলি যাচাইয়ান্তে প্রতিটি স্বর্ণের বার ২৪ ক্যারেটের বলে নিশ্চিত করেন বাংলাদেশ জুয়েলার্স সমিতি, রাজশাহী শাখা। যার (প্রতিটির ওজন-১১৬ দশমিক ৬৪ গ্রাম করে) মোট ১ কেজি ৩৯৯ দশমিক ৬৮ গ্রাম। যার মূল্য আনুমানিক ৮১,৬০,০০০ টাকা।

তবে আটক তিনজন উদ্ধার করা সোনার বারের বৈধ কোন কাগজপত্র দেখাতে পারেননি। তাই সরকারি শুল্ক ফাঁকি দিয়ে সোনা চোরাচালানের অভিযোগে তাদের আটক করা হয়েছে।

এছাড়াও আসামী ৩জনের কাছে থেকে একটি হিরো গ্লামার মোটর সাইকেল,  ৬ টি মোবাইল ফোন , ৬টি রুপার চেইন (১দশমিক৯ ভরি)সহ নগদ টাকা  উদ্ধার করা হয়েছে। পরে তাদের বেলপুকুর থানায় হস্তান্তর এবং স্বর্ণের বার রাজশাহী জেলা প্রশাসক এর ট্রেজারী শাখায় জমা করা হয় বলেও জানানো হয়।

স/অ