রাজশাহীতে বছরের সর্বনিমন্ম তাপমাত্রা রেকর্ড ৫. ৮ ডিগ্রি সেলসিয়াস

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীতে বছরের সর্বনিমন্ম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫. ৮ ডিগ্রি সেলসিয়াস। আজ শনিবার ভোর ৫টা থেকে সকাল ছয়টার মধ্যে এ তাপমাত্রা রেকর্ড করা হয়। এতে করে প্রচণ্ড শীতে কাহিল হয়ে পড়ে জনজীবন।

গত মঙ্গলবার মঙ্গলবার দিবাগত রাত থেকে হিমেল হাওয়ার কারণে শীতের তীব্রতা বেড়েছে। এরই ধারাবাহিকতায় গত বৃহস্পতিবার ও শুক্রবার আরও তাপমাত্রা কমে।

গত বৃহস্পতিবার বছরের সর্বনিম্ন তাপমাত্রা নেমে আসে রাজশাহীতে। বৃহস্পতিবার সকাল ছয়টায় রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৮ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস। এতে করে কনকনে শীতে কাবু হয়ে পড়ে জনজীবন। শুক্রবার সেটি গিয়ে দাঁড়ায় ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে। তবে আজ শনিবার আবার কমে আসে ব্যাপক হারে। এক ধাপে নেমে আসে ৬ ডিগ্রির নিচে। আজ রেকর্ড করা হয় ৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

এর আগে রাজশাহীতে বুধবার চলতি শীত মৌসুমের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ১০ দশমিক ৫।

রাজশাহী আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক হেলেনা খানম  সিল্কসিটি নিউজকে জানান, রাজশাহীতে এ বছরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল আজ শানিবার ভোর ৫টা থেকে সকাল ৬টা পর্যন্ত। এর ফলে শীতের তীব্রতা বেড়েছে।

তিনি জানান, তবে দিনের তাপমাত্রা বাড়তে পারে। সকাল থেকেই সূর্যের দেখা মেলায় তাপমাত্রা বাড়তে পারে। গতকাল দিনেও তাপমাত্রা বেড়ে হয়েছিল ২১ ডিগ্রি সেলসিয়াসে। চলতি সপ্তাহ শীতের তীব্রতা ও বেশি থাকবে বলে আভাস পাওয়া গেছে। কারণ, তাপমাত্রা ১০ ডিগ্রি থেকে ৬ ডিগ্রির মধ্যে উঠানামা করার সম্ভাবনা রয়েছে। এর ফলে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে।


রাজশাহীতে বুধবার বিকেলে পর থেকে ঠান্ডার তীব্রতা বাড়তে থাকে। সন্ধ্যার পর থেকে নগরীতে বিশেষ প্রয়োজন ছাড়া মানুষজন বাইরে বের হননি। এসময়েই নগরীর ব্যস্ততম সাহেববাজার এবং লক্ষ্মীপুরসহ অন্যান্য এলাকা জনশূন্য হতে শুরু করে।

এদিকে আজ বৃহস্পতিবার বেলা বাড়ার পরেও অনেককে খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণ করতে দেখা যায়। বিশেষ করে শীতে সবচেয়ে কাহিল হয়ে পড়েন খেটে খাওয়া মানুষগুলো।

স/আর