রাজশাহীতে প্রডিজি কর্মসূচীর জন্য অর্থ ব্যবস্থাপনা শীর্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক:
প্রডিজি কার্যক্রমের গুরুত্বপূর্ণ অংশ সামাজিক উদ্যোগ বাস্তবায়নের জন্য ইয়ূথ লিডারদের নিয়ে অর্থ ব্যবস্থাপনার উপর দিনব্যাপী এক প্রশিক্ষণ আয়োজন করে দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ। শুক্রবার নগীরর সিএএন্ডবি মোড় এর কুকিজার রেস্টুরেন্টের হলরুমে অনুষ্ঠিত এ অনুষ্ঠানটি ব্রিটিশ কাউন্সিল এর প্রডিজি কর্মসূচীর সহযোগিতায় অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষণে প্রডিজি কর্মসূচীর রাজশাহী সিটির ৫নং ওয়ার্ডের প্রশিক্ষিত ৩৬ জন স্বেচ্ছাব্রতী ইয়ূথ লিডার অংশগ্রহণ করেন। প্রশিক্ষণে কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য ব্যবস্থাপনা কী ও কেন প্রয়োজন, ব্যবস্থাপনা কেন গুরুত্বপূর্ণ, পরিকল্পনা প্রণয়ন, করণীয় নির্ধারণ, অর্থ সংস্থান, অর্থ প্রাপ্তি ও ব্যায়ের বিভিন্ন দিক তুলে ধরা হয় এবং হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করা হয়।

প্রডিজি কর্মসূচীর প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পর্বের প্রশিক্ষণ সম্পন্নের পর ৪র্থ পর্বের এ প্রশিক্ষণে সবল ও দুর্বল অর্থব্যবস্থাপনার দিকগুলো অংশগ্রহণ পদ্ধতিতে তুলে ধরা হয়। সেই সাথে একটি ভালো অর্থব্যবস্থাপনা কীভাবে কাজকে সফল করে তুলে তারও বর্ণনা দেয়া হয়। স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার বিষয়টিও প্রশিক্ষণে তুলে ধরা হয়। স্বেচ্ছাব্রতী আন্দোলন কোন প্রক্রিয়ায় সহজভাবে করা যায় তাও উঠে আসে এই প্রশিক্ষণের মধ্যদিয়ে এবং দলীয় কাজের মাধ্যমে বিষয়গুলোকে নিয়ে বিশ্লেষণ করা হয়।

প্রশিক্ষণের মাধ্যমে সমাজে সাধারণ মানুষের মাঝে ভ্রাতৃত্ববন্ধন মজবুত করার লক্ষ্যে সামাজিক সম্প্রীতি, স্বাস্থ্যসেবাকে সাধারণ মানুষের দোড় গোড়ায় পৌছানোর লক্ষ্যে স্বাস্থ্য অধিকার, ওয়ার্ড কাউন্সিলর এর নেতৃত্বে সিটিজেন চার্টার স্থাপন ও বাস্তবায়নে সাধারণ নাগরিকের অংশগ্রহণ নিশ্চিত করা, তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করণে সাধারণ নাগরিকদের জনসচেনতা সৃষ্টির লক্ষ্যে কার্যক্রম বাস্তবায়ন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

স্বেচ্ছাব্রতী কাজের মাধ্যমে এই কার্যক্রমকে এগিয়ে নেয়ার জন্য উপস্থিত ছিলেন সমাজসেবা অধিদপ্তরের সাবেক উপপরিচালক পিয়ার বক্স, মো. মাহমুদুল আলম মাসুদ, বিউকস পরিচালক মো. হাসিনুর রহমান প্রমূখ।

‘প্রডিজি কর্মসূচীর জন্য অর্থব্যবস্থাপনা শীর্ষক’ প্রশিক্ষণ পরিচালনা করেন প্রডিজি কর্মসূচীর ফিল্ড কোঅর্ডিনেটর (মনিটরিং ও অপারেশন্স) সুব্রত কুমার পাল ও প্রোগ্রাম অফিসার মোঃ মাসুম রাসেল ।
উল্লেখ্য, প্রডিজি কর্মসূচীটি ব্রিটিশ কাউন্সিলের সহযোগিতায় ২০১৫ থেকে তৃণমূল পর্যায়ে শুরু হয়, যা বর্তমানে শহর অঞ্চলে তরুণ-তরুণীদের নেতৃত্বে পরিচালিত হচ্ছে।

স/শ