রাজশাহীতে পালিত হচ্ছে জেলহত্যা দিবস


নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীতে যথাযোগ্য মর্যদায় পালিত হচ্ছে জেলহত্যা দিবস। মঙ্গলবার সকাল থেকে দিবসটি উপলক্ষে সকাল থেকেই নানা কর্মসূচি হাতে নেয় রাজশাহী মহানগর ও জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন অঙ্গসংগঠন ও সামাজিক সংগঠন। সকাল ১১টায় মহানগর আওয়ামী লীগ কার্যালয়ে শহীদ চার নেতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করা হয়।

এসময় উপস্থিত ছিলেন, কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল, জাতীয় চার নেতার অন্যতম শহীদ কামারুজ্জামানের ছেলে ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, আওয়ামী লীগ নেতা শফিকুর রহমান বাদশা, আসলাম সরকার, মীর ইশতিয়াক আহমেদ লিমন প্রমুখ।


এদিকে জেলহত্যা দিবসে সকাল সাড়ে আটটায় জাতীয় নেতা শহীদ এ এইচ এম কামারুজ্জামানের সমাধিতে বঙ্গবন্ধু পরিষদ রাজশাহী জেলা শাখার পক্ষ থেকে পুষ্পার্ঘ্য প্রদান করা হয়।

চার জাতীয় নেতা ১৯৬০-এর দশক থেকেই বঙ্গবন্ধুর ঘনিষ্ট রাজনৈতিক সহকর্মী হয়ে উঠেন। মুক্তিযুদ্ধের প্রধান বাহন আওয়ামী লীগের হাই কমান্ডের সদস্য হন তাঁরা। তাঁদের বেসামরিক নেতৃত্বেই ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ সফল হয়, সৃষ্ট হয় বাংলাদেশ নামক জাতি-রাষ্ট্র। বঙ্গবন্ধুর হত্যার ধারাবাহিকতায় মুক্তিযুদ্ধের মূল নেতৃত্বকে বিনাশ করাই ছিলো তাঁদেরকে হত্যার কারণ। শহীদ চার নেতা হলেন, সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, এম মনসুর আলী ও এ এইচ এম কামারুজ্জামান।
স/আর