রাজশাহীতে পরিবর্তন চাই এর উদ্যোগে ‘দেশটাকে পরিষ্কার করি দিবস-২০১৯’ উদযাপন

নিজস্ব প্রতিবেদক:

‘আমার এলাকা আমার হাতেই হোক পরিষ্কার’ স্লোগানকে সামনে রেখে সামাজিক সংগঠন ‘পরিবর্তন চাই’ এর উদ্যোগে ২১ সেপ্টেম্বর পঞ্চমবারের মতো অনুষ্ঠিত হয়েছে ‘দেশটাকে পরিষ্কার করি দিবস-২০১৯’।

একযোগে একই সময়ে দেশের শতাধিক জেলা ও উপজেলা গুরুত্বপূর্ণ স্থানে প্রায় লক্ষাধিক স্বেচ্ছাসেবীর এই ব্যতিক্রমধর্মী পরিচ্ছন্ন অংশ হিসাবে রাজশাহী লক্ষীপুর মোড় থেকে সিএন্ডবি মোড় পর্যন্ত সড়কটি লত শত স্বেচ্ছাসেবী পরিষ্কার করে, যার উদ্ধোধন করেন ‘পরিবর্তন চাই’ এর বিভাগীয় সমন্বয়ক মোঃ আতিকুর রহমান লাবু।

রাজশাহী গভঃ ল্যাবরেটরি হাইস্কুল প্রাঙ্গণে পরিচ্ছন্নতা অভিযানের সমাপনী অনুষ্ঠানে সংগঠনটির রাজশাহী জেলা কমান্ডার মোঃ সাইফুল ইসলাম বলেন, পরিবর্তন চাই এর সত্য, সুন্দর ও পরিচ্ছন্নতার আন্দোলনে সবাইকে আমন্ত্রণ।

তিনি আরো বলেন, আমাদের প্রত্যেকের সমাজের প্রতি দায়িত্ব ও কর্তব্য রয়েছে, আসুন আমরা আমাদের স্ব স্ব অবস্থান থেকে পরিচ্ছন্নতা শুরু করি, আর এভাবেই একদিন গড়ে ওঠবে আগামীর সুন্দর পরিচ্ছন্ন বাংলাদেশ।

উল্লেখ্য পরিবর্তন চাই এর সাথে একাত্মতা প্রকাশ করে রাজশাহীতে এই আয়োজনে অংশগ্রহণ করে ‘নিউরণ নার্সিং কোচিং, ড্রীম বাংলাদেশ ইয়ুথ অর্গানাইজেশন’ (ডিবিওয়াইও), স্বপ্নবৃত্ত চ্যারিটি ফাউন্ডেশন, BCJF, SARS 85, EYE, ফুলকুঁড়ি আসর, সকাল সন্ধ্যা ফাউন্ডেশন, প্রত্যাশা মিডিয়া, গ্লোবাল নার্সিং ইনস্টিটিউটসহ আরো কিছু স্বেচ্ছাসেবী সংগঠন।

 

পরিবর্তন চাই এর লক্ষ্য সম্পর্কে বিভাগীয় সমন্বয়ক মোঃ আতিকুর রহমান লাবু বলেন, দেশটাকে পরিষ্কার করি দিবসের মতো প্রতিকী পরিচ্ছন্নতা অভিযানের মাধ্যমে দেশের মানুষের মাঝে পরিচ্ছন্নতার সচেতনতা বাড়াতে এবং বাংলাদেশের পরিবেশ ক্যালেন্ডারে এই দিবস সংযুক্ত করতে চাই আমরা।

 

এছাড়াও পরিবর্তন চাই এর আয়োজনে ২০১৪ সালে দেশের ৪৩টি জেলায় প্রায় ২০০০০ স্বেচ্ছাসেবক এ অভিযানে অংশ গ্রহণ করেন। ২০১৬ সালে আয়োজনে সারা দেশের ৬৪টি জেলায় ৭০০০০ স্বেচ্ছাসেবক মাঠে নামে। ২০১৭ সালে দেশের ৬৪টি জেলায় ১০০ টি স্হানে লক্ষাধিক স্বেচ্ছাসেবক অংশ নেয়। ২০১৮ সালে ১৬৪ টি জেলা উপজেলার গুরুত্বপূর্ণ স্থানে প্রায় দেড় লক্ষাধিক স্বেচ্ছাসেবী অংশ নিয়েছিল।