রাজশাহীতে পদ্মা পাড়ের বাধে ভয়াবহ ধস

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী মহানগরীর বুলোনপুর নবাবগঞ্জ ঘোষপাড়া এলাকায় পদ্মা নদীর বাধ ভেঙে দেবে গেছে। একই এলাকার প্রায় আড়ায় থেকে তিন’শ ফুট বাধ ভেঙে দেবে গেছে। এনিয়ে বাধের ধারের বসবাসরত মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

গতকাল বুধবার একই এলাকার এই বাধ দুই দফা দেবে যায়। এর মধ্যে রাত সাড়ে আট দিকে একবার ও রাত সাড়ে ১১টার দিকে এক বার। দুই দফা বাধ দেবে যাওয়া প্রায় প্রায় আড়ায় থেকে তিন’শ ফুট এলাকার ক্ষতিগ্রস্থ হয়েছে বলে দাবি করছে স্থানীয়রা।

স্থানীয়রা অভিযোগ করে সিল্কসিটিনিউজকে বলেন, এখানে দীর্ঘদিন ধরে বালু রাখা হয়। বর্তমান সময়ে বালু নদী থেকে মেশিনের মধ্যেমে তোলা হয়। বালুগুলো মেশিনের মধ্যেমে পানিসহ তোলা। এর ফলে বালুর সঙ্গে যে পানি উঠে আসে সেই পানিতে এখানকার মাটি নরম ও ভিজে থাকে অনেক দিন পর্যন্ত। 

স্থানীয়রা আরো বলেন, বালুর পানির কারণেই এখানকার বাধ দেবে গেছে। এছাড়া দেবে যাওয়া মাটিগুলো বালুর পানিতে ভেজা ও কাদাযুক্ত অবস্থায় রয়েছে। গত বছর পাশের মাঠে বালু তুলে রাখা হয়। এর ফলে সেখানেও বড় ধরনের ধস দেখা দেয়।

দেবে যাওয়া অংশের পাশেই বাধ নির্মণের কাজ করা ইসমাইল হোসেন নামের এক ঠিকাদারের কর্মী সিল্কসিটিনিউজকে জানায়, এখানে প্রায় তিন থেকে সাড়ে তিন’শ ফুট গভীর হবে। রাতে এখানে মাটি দেবে গিয়ে বাধ ভেঙে পড়ে।

তিনি আরো বলেন, সকালে কয়েক দফা পানি উন্নয়ন বোর্ডের কর্মীরা এই এলাকা পরিদর্শন করেছেন। তারা দ্রুত মেরামতের কথা জানিয়েছেন স্থানীয়দের।

এই এলাকার বাড়ির মালিক আতিকুল ইসলাম সিল্কসিটিনিউজকে জানায়, এই বাধের অনেক জায়গাজুড়ে তার বিভিন্ন সবজি চাষ করা ছিলো। এছাড়া এই এলাকার বাধটি অনেক উঁচু ছিলো। ভাঙা কথাই না। আগে থেকে ব্যবস্থাগ্রহণ করলে হয়তো বাধটা ভাঙতো না।

জানতে চাইলে রাজশাহী পানি উন্নয়ন বোর্ডে নির্বাহী প্রকৌশলী মখলেসুর রহমানের সঙ্গে মুঠোফনে আকাধিক বার যোগাযোগের চেষ্টা করা হলে তাকে পাওয়া যায়নি। তাই এই বিষয়ে তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

 

স/আ