রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকারি হাই কমিশনারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকারি হাই কমিশনার সঞ্জীব কুমার ভাটি’র বিরুদ্ধে  দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে।

তথ্যসূত্রে জানা যায়, চলতি বছরের জানুয়ারি মাসে রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য ভারত সরকারের পক্ষ থেকে ৩০টি কম্পিউটার ও ৫টি প্রিন্টার দেওয়া হয়।আনুষ্ঠানিকভাবে ভারত সরকারের পক্ষ থেকে উপহারটি তুলে দেন ভারতীয় সহকারি হাই কমিশনার সঞ্জীব কুমার ভাটি। সেই কম্পিউটার ও প্রিন্টার সাপ্লাই-এর কাজটি পায় রাজশাহীর নিউমার্কেট অবস্থিত Update Computer-এর স্বত্বাধিকারী রাজু আহমেদকে।

তার বিরুদ্ধে নিম্নমানের কম্পিউটার ও প্রিন্টার দিয়ে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠলে রাজু আহমেদ বলেন, আমাকে একবারে টাকা দেয়নি, বারে বারে দিয়েছে। আর আমাকে যত টাকা দিয়েছে তা নগদ পেমেন্ট। প্রতিটি কম্পিউটারে মূল্য কত ছিল জানতে চাইলে তিনি বিষয়টি এড়িয়ে যান।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কম্পিউটার ব্যবসায়ী বলেন, ঐ মানের কম্পিউটার সর্বোচ্চ ৪০-৫০ হাজার টাকা লাগবে।

অথচ এস.কে ভাটি প্রতিটি কম্পিউটারের বিল দেখিয়েছেন লক্ষাধিক টাকা বলে অভিযোগ আছে। রাজু আহমেদের কাছে এই কম্পিউটার ও প্রিন্টার সরবরাহের বিলের কাগজপত্র দেখতে চাইলে তিনি নানা অজুহাতে এড়িয়ে যান।

কম্পিউটার ও প্রিন্টার কেনার ক্ষেত্র এস.কে ভাটি বড় ধরনের নিয়ম লঙ্ঘন করে অনিয়ম করেছেন। কারণ, অফিসিয়াল নিয়ম অনুযায়ী ২৫০০০ (পঁচিশ হাজার) টাকার উর্ধ্বে হলে অবশ্যই ব্যাংকের মাধ্যমে লেনদেন করতে হবে। এছাড়াও ২,৫০,০০০ (আড়াই লক্ষ) টাকার উর্ধ্বে হলে অবশ্যই পত্রিকা বিজ্ঞাপন প্রকাশ করে টেন্ডারের মাধ্যমে কাজ করাতে হবে।  যা তিনি করান নি।

এবিষয়ে রাজশাহীতে দ্বায়িত্বরত ভারতীয় সহকারি হাই কমিশনার সঞ্জীব কুমার ভাটি’র সাথে মুঠোফোনে বার বার যোগাযোগ করলেও তিনি ফোন রিসিভ করেননি।

জি/আর