বৃহস্পতিবার , ২১ মার্চ ২০১৯ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

রাজশাহীতে দোল পূর্ণিমা উৎসব

Paris
মার্চ ২১, ২০১৯ ১০:৫৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:

দোল পূর্ণিমা বা হোলি উৎসব আজ। কারোর কাছে উৎসবটির নাম ‘দোলযাত্রা’। এটি সনাতন ধর্মাবলম্বীদের কাছে অন্যতম ধর্মীয় উৎসব হিসেবে বিবেচিত। দোল পূর্ণিমা উপলক্ষে নগরীর বিভিন্ন মন্দিরে পূজা, হোম যজ্ঞ, প্রসাদ বিতরণসহ নানা আয়োজনে আজ ব্যস্ত সময় কাটছে হিন্দু ধর্মাবলম্বীদের।

আজ বৃহস্পতিবার সকালে রাজশাহীতে সনাতন বিদ্যার্থী সংসদের আয়োজন র‌্যলি বের করা হয়। সকালেই পূজা ও কীর্তন শুরু হয়েছে, প্রসাদ বিতরণ করা হয়।

মূলত, দোলযাত্রা হিন্দু বৈষ্ণবদের উৎসব। বৈষ্ণব বিশ্বাস অনুযায়ী এ দিন শ্রীকৃষ্ণ বৃন্দাবনে রাঁধিকা এবং তার সখীদের সঙ্গে আবির খেলেছিলেন। সেই ঘটনা থেকেই দোল খেলার উৎপত্তি। এ কারণে দোলযাত্রার দিন এ মতের বিশ্বাসীরা রাঁধা-কৃষ্ণের বিগ্রহ আবিরে রাঙিয়ে দোলায় চড়িয়ে নগর কীর্তনে বের হন। এ সময় তারা রঙ খেলার আনন্দে মেতে ওঠেন।

উৎসবটি শ্রীকৃষ্ণের দোলযাত্রা নামে অধিক পরিচিত হলেও ভারতের পশ্চিমবঙ্গ, মাদ্রাজ, উড়িষ্যা প্রভৃতি স্থানে দোল উৎসব এবং উত্তর, পশ্চিম ও মধ্য ভারত ও নেপালে ‘হোলি’ নামে পরিচিত। আবার কোনও-কোনও স্থানে এ উৎসবকে বসন্ত উৎসবও বলা হয়। দ্বাপর যুগ থেকে পুষ্পরেণু ছিটিয়ে রাঁধা-কৃষ্ণ দোল উৎসব করতেন। সময়ের বিবর্তনে পুষ্পরেণুর জায়গায় এসেছে ‘আবির’। আর এজন্যই রং খেলার ধুম পড়বে আজ।

 

স/আ

সর্বশেষ - রাজশাহীর খবর