রাজশাহীতে তরুণদের পরিচ্ছন্ন প্রচারাভিযান

নিজস্ব প্রতিবেদক:
‘সবাই মিলে শপথ করি, পরিচ্ছন্ন রাজশাহী গড়ি’ স্লোগানে রাজশাহীর প্রত্যয়ী তরুণরা গণসচেতনতামূলক প্রচারাভিযানের ধারাবাহিক কার্যক্রমের অংশ হিসেবে পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করেছেন।

আজ বুধবার (১৮এপ্রিল) সকাল ১০ টায় রাজশাহী মহানগরীর ফায়ার সার্ভিস মোড়ে “শহর আমার, দায়িত্বও আমার” শীর্ষক পরিচ্ছন্নতা প্রচারাভিযান করা হয়।

সামাজিক সংগঠন ‘ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ-ইয়্যাস’ এবং বেসরকারি উন্নয়ন গবেষনা প্রতিষ্ঠান ‘বারসিক’ যৌথভাবে এ অভিযান পরিচালনা করেছে। এতে রাজশাহীর তরুণ সংগঠন “স্পর্শ” স্বেচ্ছায় রক্তদান সংস্থা, নবজাগরণ ফাউন্ডেশন, এলিজ্যাবল ইয়ুথ ফর ইভোলিউশন-আই, ভঙ্গী নৃত্য শিল্পালয়, প্রজন্মের বন্ধু, রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিট, বরেন্দ্র শিক্ষা সংস্কৃতি বৈচিত্র্য রক্ষা কেন্দ্র এবং স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক এবং শিক্ষার্থীসহ নানা শ্রেনী পেশার মানুষ অংশগ্রহণ করেন।

প্রচারাভিযানে উপস্থিত ছিলেন, মুক্তিযুদ্ধের তথ্য সংগ্রাহক গবেষক এবং রেডিও-টিভি ব্যক্তিত্ব ওয়ালিউর রহমান বাবু, রাজশাহী কোর্ট মহাবিদ্যালয়ের বাংলা বিভাগের প্রধান ফাহমিদা আক্তার, বারসিক বরেন্দ্র অঞ্চল সমন্বয়কারী শহিদুল ইসলাম, ইয়্যাস’র প্রতিষ্ঠাতা পরিচালক শামীউল আলীম শাওন, বিইসিডিপিই’র সভাপতি জাওয়াদ আহমেদ রাফি, এলিজ্যাবল ইয়ুথ ফর ইভোলিউশন-আই’র প্রতিষ্ঠাতা সভাপতি গোলাম নবী রনি, ‘স্পর্শ’ স্বেচ্ছায় রক্তদান সংস্থার সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন, প্রথম আলো বন্ধুসভা বরেন্দ্র বিশ্ববিদ্যালয় শাখার প্রতিষ্ঠাতা সাবেক সভাপতি ও ইয়্যাসে’র নির্বাহী সদস্য ইসরাত জাহান রিয়া, ইয়্যাসে’র নির্বাহী সদস্য রুপোশ সালাম, ভঙ্গী নৃত্য শিল্পালয়ের পরিচালক রবিন শেখসহ তরুণ সংগঠনগুলোর প্রতিনিধিরা।

রাজশাহী সিটি কর্পোরেশনের পরিচ্ছন্ন বিভাগের পরিদর্শক রেজাউল করিম’র নেতৃত্বে পরিচ্ছন্ন কর্মীরা ভ্যান নিয়ে এ কার্যক্রমে তরুণদের সার্বক্ষনিক সহযোগিতা করেন।

প্রচারাভিযান শেষে সংক্ষিপ্ত বক্তৃতায় মুক্তিযুদ্ধের তথ্য সংগ্রাহক গবেষক এবং রেডিও-টিভি ব্যক্তিত্ব ওয়ালিউর রহমান বাবু বলেন, এই শহরেই আমাদের প্রতিদিনের জীবনযাত্রা, এই শহর ভালো না রাখলে আমরাও ভালো থাকতে পারবো না। তাই তিনি রাজশাহীর সকল শ্রেণী পেশার মানুষ এবং সংগঠনগুলোকে এই কার্যক্রমে অংশগ্রহণ করার আহবান জানান। আমরা প্রতিটি মানুষ সচেতন হয়ে ময়লা নির্দিষ্টি স্থানে ফেললে এই শহর ভালো থাকবে বলেও অভিমত প্রকাশ করেন তিনি।

প্রসঙ্গত, গ্রীণসিটি খ্যাত রাজশাহীর পরিবেশ দিনে দিনে নানা কারনেই তার নিজস্ব স্বকীয়তা হারিয়ে ফেলছে। রাস্তা ঘাটে যত্রতত্র ময়লা আবর্জনা ফেলা এবং একই সাথে শহরের সবুজ বৃক্ষগুলো কমে যাওয়াসহ পলিথিন ব্যবহার অত্যাধিক পারিমানে বেড়ে গেছে। যার ফলে রাজশাহীর পরিবেশ প্রতিবেশ দিনে দিনে নষ্ট হয়ে যাচ্ছে। অন্যদিকে রাজশাহীর জলাধারগুলোও ভরাট, দখল ও দূষণে ধ্বংস হয়ে যাচ্ছে। সেই বিষয়গুলোকে কেন্দ্র করে স্থানীয় তরুণ সংগঠনগুলো রাজশাহী মহানগরীর পরিবেশ প্রতিবেশ সুরক্ষাসহ শহরের পরিচ্ছন্ন পরিবেশ ফিরিয়ে আনতে সকল শ্রেণী পেশার মানুষের মধ্যে গণসচেতনতা সৃষ্টি করতে ‘শহর আমার, দায়িত্বও আমার” শীর্ষক ধারাবাহিক প্রচারাভিযানের আয়োজন করেছে।

স/অ