রাজশাহীতে ট্রেনের বগি লাইনচ্যুত : ট্রেন যোগাযোগ বন্ধ

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী থেকে পঞ্চগড়গামী বাংলাবান্ধা এক্সপ্রেস ট্রেনটি রাজশাহীর চারঘাট উপজেলার সরদহ রেলওয়ে স্টেশনের অদূরে লাইনচ্যুত হওয়ায় রাজশাহীর সাথে সারাদেশের রেল যোগোযোগ বন্ধ হয়ে গেছে। আজ সোমবার (১২ সেপ্টেম্বর) রাত ১০টার দিকে এই লাইনচ্যুতির ঘটনা ঘটে। অল্পের জন্য বড় ধরনের দুর্ঘটনার কবল থেকে রক্ষা পেয়েছে ট্রেনটির শত শত যাত্রী। এই দুর্ঘটনায় কেউ হতাহত হয়নি।

সোমবার রাত সাড়ে ১০টার দিকে দৈনিক কালবেলাকে এই তথ্য নিশ্চিত করেছেন জশাহী রেলওয়ে স্টেশনের ব্যবস্থাপক আব্দুল করি। তিনি বলেন, রাজশাহী থেকে খবর পেয়ে ঈশ্বরদী জংশনের একটি রিলিফ ট্রেন ইতোমধ্যেই উদ্ধার কাজের জন্য ঘটনাস্থলের উদ্দশে রওনা দিয়েছে।

তিনি আরও বলেন,‘রাজশাহীতে রেলওয়ে স্টেশন থেকে রাতে পঞ্চগড়ের উদ্দেশে ছেড়ে যাওয়া বাংলাবন্ধা এক্সপ্রেস ট্রেনটি চারঘাটরে সরদহ রেলস্টেশনের অদূরে পৌঁছালে ট্রেনটি লাইনচ্যুত হয়। ট্রেনটি সরদহ রেলওয়ে স্টেশনে প্রবেশের ঠিক আগ মূহুর্তে পেছনের বগিটি লাইনচ্যুত হলেও দুর্ঘটনায় কোনো যাত্রী হতাহত হননি।

রেলের এই কর্মকর্তা বলেন, বাংলাবান্ধা ট্রেনের এর ৮টি চাকাই লাইন থেকে নিচে নেমে গেছে। তবে সব বগির পেছনে থাকার ওই বগিটি রেখেই ট্রেনটি পঞ্চগড়ের উদ্দেশে কিছুক্ষণের মধ্যে ছেড়ে দেওয়া হবে। এছাড়া লাইনচ্যুত হওয়ার পেছনের বগিটি উদ্ধার করার জন্য ঈশ্বরদী জংশন থেকে একটি রিলিফ ট্রেন রওনা দিয়েছে। ট্রেনটি ঘটনাস্থলে পৌঁছালে লাইনচ্যুত বগিটি উদ্ধার করা হবে। তারপর এই রুটে আবারও ট্রেন চলাচল স্বাভাবিক হবে। বর্তমানে রাজশাহী থেকে ঢাকাসহ পশ্চিমাঞ্চল রেলওয়ের অন্যান্য রুটে ট্রেন চলাচল বন্ধ রয়েছে বলেও জানান রেলের এই কর্মকর্তা।

এক প্রশ্নের জবাবে আব্দুল করিম বলেন, ‘ধূমকেতু এক্সপ্রেস ট্রেনটি রাত ১১টা ২০ মিনিটে ঢাকার উদ্দেশে ছেড়ে যাওয়ার কথা ছিল। তবে বাংলাবান্ধা এক্সপ্রেস লাইনচ্যুত হওয়ার কারণে ধূমকেতু ট্রেনের সিডিউল বিপর্যয় ঘটেছে। ঈশ্বরদী থেকে রিলিফ ট্রেনটি চারঘাটের সরদাহে পৌঁছার পর লাইনচ্যুত হওয়া বগিটি উদ্ধার করবে। এর পরই ধূমকেতু এক্সপ্রেস ট্রেনটি ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে বলে আপাতত সিদ্ধান্ত রয়েছে।’

এএইচ/এস