রাজশাহীতে চালের দাম বাড়লেও সবজি বাজারে স্বস্তি

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীর বাজারে ক’দিন থেকেই চালের বাজারে অস্থিরতা চলছে। তবে সবজির বাজার স্থিতিশীল থাকায় ক্রেতাদের মাঝে স্বস্তি থাকলেও শঙ্কা কাটেনি চালের দাম নিয়ে।

শুক্রবার রাজশাহী নগরীর উপশহর নিউ মার্কেট, সাহেব বাজার কাঁচা বাজারসহ বিভিন্ন কাঁচা বাজার ঘুরে দেখা যায়, বিভিন্ন শাক সবজির দাম আগের মতই রয়েছে।

খুচরা চাল ব্যবসায়ি আশিকুজ্জামন বলেন, প্রতি কেজি মিনিকেট ৫৫-৫৮ টাকা, আটাশ চাল ৫০ টাকা, জিরাশাল ৫৫ টাকা, বাসমতি ৭৫ টাকা, পায়জাম ৭০ টাকা, কাটারিভোগ ৭০ টাকা, স্বর্ণা ৪৫ থেকে ৪৮ টাকা, গুটিস্বর্ণা ৪০ টাকা, কালজিরা আতপ ৮০-৯০ টাকা, চিনিগুড়া আতপ ৯০ টাকা দরে বিক্রি হচ্ছে।

চালের বাজারে বাড়তি দাম থাকলেও সবজিতে স্বস্তি দেখা গেছে। শাক ব্যবসায়ী জামাল জানান, বর্তমানে বাজারে প্রতিকেজি লাল ও সবুজ শাকের দাম ৫ টাকা কমে বিক্রি হচ্ছে ১৫ টাকায়। এদিকে, ৫ টাকা বেড়ে পালংশাক ২০ টাকা দরে বিক্রি হচ্ছে। অপরিবর্তিত থেকে পুঁই শাক ১৫ টাকা, বইথা শাক ২০ টাকা, খেসারী শাক ২০ টাকা দরে বিক্রি হচ্ছে বলে জানান তিনি। তবে সপ্তাহ খানেক আগেও পালং শাকের দাম ছিলো ১০ থেকে ১৫ টাকা। শীতকালে ক্রেতাদের মাঝে পালং শাকের চাহিদা বেশি এবং এই শাক ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে রপ্তানি করার কারণে দাম কিছুটা বেড়েছে বলে জানান তিনি।

এছাড়াও বাজারে অন্যান্য সবজি বাধাকপি প্রতিকেজি ১০ টাকা, শিম ২০ টাকা, মিস্টি কুমড়া ২০ টাকা, বেগুন ২০ টাকা, পটল ১৫ টাকা, দেশি করলা ৮০ টাকা, পেঁপেঁ ১৫ থেকে ২০ টাকা, শসা ৩০ টাকা, চাল কুমড়া রকমভেদে প্রতিপিছ ১৫ থেকে ২০ টাকায় বিক্রি হচ্ছে।

আলু প্রতিকেজি ২৫ থেকে ৩০ টাকা, মূলা ১০ থেকে ১৫ টাকা, টমেটো ২০ থেকে ৪০ টাকা, কাঁচা মরিচ ৪০ টাকা, গাজর ২০ থেকে ২৫ টাকা, ধনেপাতা ২৫ থেকে ৩০ টাকায় বিক্রি হচ্ছে।

মসলার বাজারে আদা ১০০ টাকা, রসুন ৮০ টাকা, পেয়াজ ২০ টাকা এবং লেবু প্রতিহালি ৮ থেকে ১২ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে, তেলের বাজারে প্রতি লিটার সয়াবিন তেল বোতলজাত ৯৫-১০৫ টাকা ও খোলা ৮০-৮৫ টাকা, সরিষা তেল বোতলজাত ১৪৫-১৫০ টাকা ও খোলা ১১০ টাকা লিটার দরে বিক্রি হচ্ছে।

এছাড়াও প্রতি কেজি মশুর ডাল ৬০-৯০ টাকা, মুগডাল ৮০-১২০ টাকা, কালাই ডাল ৮০ টাকা, বুটের ডাল ৮০ টাকা, মটর ডাল ৪০ টাকা দরে বিক্রি হচ্ছে।

অন্যদিকে দাম অপরিবর্তিত থেকে প্রতি কেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৪৫০ থেকে ৪৮০ টাকা, খাশি ৬৮০-৭০০ টাকা, ব্রয়লার ১২০ থেকে ১৩০ টাকা, লেয়ার ২৩০ টাকা, দেশি মুরগি ৩৫০ টাকা, ও পাঁতিহাস ২৭০ টাকা দরে বিক্রি হচ্ছে।

এদিকে মাছের বাজারে দাম অপরিবর্তিত থেকে রকমভেদে প্রতিকেজি ইলিশ বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৯০০ টাকায়, রুই মাছ রকমভেদে প্রতিকেজি ১৩০ থেকে ৩৮০ টাকা, মিড়কা ১০০ থেকে ১৮০ টাকা, বাটা ১২০-১৫০ টাকা, সিলভার কার্প রকমভেদে ১১০ থেকে ১৮০ টাকা, কৈ মাছ ৬০০ টাকা, পাঙ্গাস রকমভেদে ১২০ থেকে ২০০ টাকা।এছাড়া গলদা ৫২৫ টাকা, ভেটকি ৬৫০ টাকা, ট্যাংরা ও পাবদা ৪০০-৪৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

স/শা