রাজশাহীতে চলচ্চিত্র সংসদ আন্দোলন নিয়ে মতবিনিময় ও চলচ্চিত্র প্রদর্শনী

নিজস্ব প্রতিবেদক:
রাজশাহীতে চলচ্চিত্র সংসদ আন্দোলনের এক দশক পূর্তি উপলক্ষে রাজশাহীতে মতবিনিময় ও চলচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বিকেল সাড়ে ৫টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সিরাজী ভবনের চতুর্থ তলায় সংসদের কার্যালয়ে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। রাজশাহী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ-এ সভার আয়োজন করে।

‘রাজশাহীতে চলচ্চিত্র সংসদ আন্দোলন: প্রেক্ষাপট, প্রত্যাশা ও করণীয়’ বিষয়কে উপজীব্য করে এ মতবিনিময় অনুষ্ঠিত হয়।

সভার সভাপতিত্ব করেন রাজশাহী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের প্রতিষ্ঠাতা-সভাপতি ও রাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক ড. সাজ্জাদ বকুল। এ সময় উপস্থিত ছিলেন দেশে শিশু চলচ্চিত্র সংসদের পথিকৃৎ, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম ও চিলড্রেন্স ফিল্ম সোসাইটি, বাংলাদেশ-এর সাধারণ সম্পাদক মুনিরা মোরশেদ মুন্নী।

সভায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটি, রাজশাহীর সভাপতি ডা. এফ এম এ জাহিদ, রাজশাহী ফিল্ম সোসাইটির সভাপতি চলচ্চিত্রনির্মাতা আহসান কবীর লিটন, বরেন্দ্র ফিল্ম সোসাইটির সভাপতি সুলতানুল ইসলাম টিপু ও চিলড্রেন্স ফিল্ম সোসাইটি, রাজশাহীর সভাপতি রাসেল মাহমুদ।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন রাজশাহী ফিল্ম সোসাইটির সাধারণ সম্পাদক ও সাংবাদিক জাবীদ অপু, ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটির সাধারণ সম্পাদক ও অভিনেতা মাহমুদ হোসেন মাসুদ, মহানন্দা ফিল্ম সোসাইটি, চাঁপাইনবাবগঞ্জ-এর সভাপতি ও চলচ্চিত্রনির্মাতা শাহারিয়ার চয়ন এবং এসব চলচ্চিত্র সংসদের একঝাঁক কর্মী।

মতবিনিময় শেষে কার্যালয়ের সামনে উন্মুক্ত স্থানে মোরশেদুল ইসলাম নির্মিত শিশুতোষ চলচ্চিত্র ‘আঁখি ও তার বন্ধুরা’ প্রদর্শিত হয়।

উল্লেখ্য, রাজশাহীতে চলচ্চিত্র সংসদ আন্দোলনের এক দশক পূর্তি হচ্ছে এ বছর। ২০০৮ সালে ‘ঋত্বিক ঘটক চলচ্চিত্র সংসদ’ প্রতিষ্ঠার মাধ্যমে পদ্মাতীরবর্তী এই শিক্ষানগরীতে চলচ্চিত্র সংসদ আন্দোলনের সূচনা হয়। তারপর থেকে সাহিত্য, সংস্কৃতি ও চলচ্চিত্র-চর্চ্চার পিঠস্থান এই নগরীতে বেশ কয়েকটি চলচ্চিত্র সংসদ নিয়মিত কার্যক্রম পালন করে আসছে। চলচ্চিত্র সংসদ আন্দোলনের এক দশক পূর্তি উপলক্ষে শুক্রবার এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
স/শ