রাজশাহীতে করোনায় মৃত্যু: বাবার চিকিৎসা নিয়ে দুর্ভোগের বর্ণনা দিলেন ছেলে

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীতে করোনায় মৃত্যু হয়েছে বাঘার আব্দুস সোবহান নামের ৮০ বছরের এক বৃদ্ধের। তবে তার চিকিৎসা নিয়ে দুর্ভোগের বর্ণনা দিলেন ছেলে মনি। রবিবার সকালে তিনি সাংবাদিকদের কাছে বলেন, করোনায় মৃত্যুবরণ করা ৮০ বছর বয়স্ক সোবহানের ছোট ছেলে তিনি।

তার ভাষায়, তার পিতার ১৯ দিন থেকে খাওয়া বন্ধ ছিল। হাসপাতালে পর্যাপ্ত চিকিৎসা পায়নি সোবহান।
মনির বাবার কখনো শ্বাসকষ্ট ছিল না। তবে এই রোগটি দেখা দেওয়ার পরতার বাবার প্রচুর শ্বাসকষ্ট হত, জোরে জোরে নিঃশ্বাস নিতেন। শেষ কটা দিন মুমূর্ষ অবস্থায় ছিলেন। কথা বলতে পারতেন না। ইশারা ইঙ্গিতে তার চাহিদা বোঝানোর চেষ্টা করতেন।

মনি তার বাবাকে আইসিইউতে নেয়ার কথা বললেও বিভিন্ন অজুহাতে ও দুর্ভোগের ভয় দেখিয়ে আইসিইউতে নেয়া হয়নি সোবহানকে।

আইসিইউ’র কথা বলা হলে মনিকে বলা হয়েছে, ‘তোমাকে নিজেকে গাড়িতে করে আইসিইউতে নিয়ে যেতে হবে। রোগের কারণে কেউ গাড়ি নিয়ে আসবে না। থাকা খাওার সমস্যা হবে। যেখানে অনেক দুর্ভোগ। তাই যেখানে তোমার বাবা আছে সেখানেই ভালো আছে।’

আইডি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় জানলা থেকে একজন চিকিৎসক তার বাবাকে দিনে একবার মাত্র পর্যবেক্ষণ করতেন। কেউ কাছে না আসায় বাবার শরীরে স্যালাইন মনিকেই পুশ করতে হয়েছে। নাকে পাইপের মাধ্যমে অক্সিজেন দিয়েছেন তিনি।

এদিকে, কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে মনির বাবার লাশ দাফনের জন্য সকালে বাঘায় কবর খোঁড়া হলেও, শেষ পর্যন্ত মনিকে বলা হয়েছে তার বাবার লাশ অন্য কোথাও নিয়ে যেতে দেয়া হবে না। দাফন হবে ভার্সিটির পাশে মেহেরচন্ডী গোরস্থানে।

স/আর