রাজশাহীতে একসঙ্গে ৯ মামলার রায় প্রদান

নিজস্ব প্রতিবেদক:

পাবলিক পরীক্ষার প্রশ্ন ফাঁসের আলাদা ৯ টি মামলার রায় দিয়েছেন রাজশাহীর সাইবার ট্রাইব্যুনাল আদালত। রায়ে আসামিদের সর্বোচ্চ ৭ বছরসহ বিভিন্ন মেয়াদে কারাদন্ডের আদেশ দেওয়া হয়েছে। রোববার (৩১ অক্টোবর) রাজশাহীর সাইবার ক্রাইম ট্রাইবুনালের বিচারক মো. জিয়াউর রহমান রায় ঘোষণা করেন। রায়ে এক আসামিকে খালাস দেওয়া হয়েছে।

আদালত সূত্রে জানা গেছে, পৃথক পৃথক রায়ে পাবলিক পরীক্ষার প্রশ্ন ফাঁসের অভিযোগ প্রমাণিত হওয়ায় ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এর ২৩ (২) ধারায় মো. রোমান মিয়া এবং মো. নাবিল উৎসকে ২ বছর সশ্রম কারাদণ্ড ও ১ লক্ষ টাকা জরিমানা অনাদায়ে ৩ মাস বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে। আসামি রিপন আলীকে মোট ২ বছর সশ্রম কারাদণ্ড ও ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৬ মাসের বিনাশ্রম করা হয়েছে। আসামি রাকিবুল ইসলাম রুম্মন ও মেহেদী হাসান সুমনকে ১ বছর সশ্রম কারাদণ্ড ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে।

এছাড়া আসামি মো. তারজুল প্রাং, মো. রনি এবং মো. মাহবুব আলমকে পৃথক মামলায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন -২০০৬ এর ৫৭ (২) ধারায় ৭ বছর সশ্রম কারাদণ্ড ও ১ লক্ষ টাকা অনাদায়ে ৩ মাস বিনাশ্রম কারাদণ্ড করা হয়। এছাড়া অভিযোগ প্রমাণিত না হওয়ায় আসামি মো. আবু ফরহাদকে খালাস দেওয়া হয়েছে।

জি/আর