রাজশাহীতে উৎসবমুখর পরিবেশে শিশুরা পেলো নতুন বই

নিজস্ব প্রতিবেদক:

দেশের অনেক জায়গায় সকালের সূর্যের দেখা না মিললেও নতুন বইয়ের সূর্য ঠিকই উদিত হয়েছে। বই উৎসবে সামিল হতে সকাল থেকে দেশের প্রতিটি স্কুলে শিক্ষার্থীরা ছুটে গেছে। রাজশাহীতে বিপুল উদ্দীপনার মধ্য দিয়ে শুরু হয়েছে বই উৎসব।

রাজশাহী বিভাগে প্রাথমিক, মাধ্যমিক পর্যায়ের মাদ্রাসা, ভোকেশনাল সব মিলিয়ে কোটি ৯৮ লাখ ৬৬ হাজার বই ২২ লাখ ৩৬ হাজার ৯৮৭ জন ছাত্রছাত্রীর মধ্যে বিতরণ করা হচ্ছে উপলক্ষে রাজশাহীর অগ্রণী স্কুল অ্যান্ড কলেজ চত্বরে এক বর্ণাঢ্য পাঠ্যপুস্তক বিতরণ উৎসব অনুষ্ঠিত হয়

সকাল সাড়ে ৯টায় মাধ্যমিক উচ্চ শিক্ষা রাজশাহী অঞ্চলের উপপরিচালক (ভারপ্রাপ্ত) . শরমিন ফেরদৌস চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বিভাগীয় কমিশনার নূর উর রহমান, জেলা প্রশাসক হেলাল মাহমুদ শরীফ প্রমুখ

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অঞ্চলের উপ-পরিচালক ও ধ্যমিক ও উচ্চ শিক্ষা অঞ্চল রাজশাহীর উপ পরিচালক ড. শরমিন ফেরদৌস চৌধুরীজানান, ২০১৮ শিক্ষাবর্ষের নতুন বই মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ইতোমধ্যে মহানগরী জেলার নয় উপজেলার মাথ্যমিক প্রাথমিক বিদ্যালয়গুলোতে বই পৌঁছিয়ে দেওয়া হয়েছেএবছর মোট শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ২ হাজার  ৪৩৩টি। এসব শিক্ষা প্রতিষ্ঠানের ৩ লাখ ১৯ হাজার ১৪৫ শিক্ষার্থীর মাঝে ১৪ লাখ ৯৯ হাজার ১৬৩টি বই বিতরণ করা হচ্ছে।

জেলায় এবার বইয়ের চাহিদা ও বরাদ্দ সমান সমান। অর্থাৎ এ বছর চাহিদা অনুযায়ী শতভাগ বই এসে পৌঁছেছে। তাই প্রথম দিনেই সবাই নতুন বই পচ্ছে। উৎসবমুখোর পরিবেশেই শিশুদের হাতে ঝকঝকে ছাপার নতুন বই তুলে দেওয়া হচ্ছে।

 মাধ্যমিক পর্যায়ে এবার ৩৪ লাখ ৪০ হাজার ৭২০টি বই বিতরণ করা হবে।  দাখিল পর্যায়ে বই বিতরণ করা হবে ৬ লাখ ৪৫ হাজার ৬৬৯টি। ইবতেদায়ীতে দেওয়া হবে ৩ লাখ ২৪ হাজার ৮৪০টি। ভোকেশনাল দেওয়া হবে ১ লাখ ২৬ হাজার ৭৭৬টি, দাখিল ভোকেশনালে দেওয়া হবে ৩ হাজার ৪০টি, আর ইংরেজী মাধ্যেমে ১১ হাজার ৮৯৫টি, দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ব্রেইল পদ্ধতিতে ছাপানো বই দেওয়া হবে ২৫৮টি।

স/শ