রাজশাহীতে ইজতেমার প্রস্তুতি চলছে পুরোদমে

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীতে তাবলীগ জামাতের তিন দিনব্যাপী ইজতেমা শুরু হতে যাচ্ছে। আগামী ২৭ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) রাজশাহীর কেন্দ্রীয় শাহ মখদুম (রহ.) ঈদগাহে এই ইজতেমা অনুষ্ঠিত হবে। সেই দিন ফজরের নামাজের পরে শুরু হয়ে শনিবার জোহরের নামাজের পূর্বে আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে এই ইজতেমা।

এদিকে ইজতেমাকে ঘিরে জনসমগমের জন্য দ্রুতগতিতে এগিয়ে চলেছে কেন্দ্রীয় শাহ মখদুম (রহ.) ঈদগাহে তার প্রস্তুতির কাজ। যেখানে প্রায় ২লাখ লোকের ব্যবস্থা করা হচ্ছে।

ইজতেমার কমিটি সূত্রে জানা যায়, ইজতেমাকে ঘিরে মুসল্লিদের জন্য বিভিন্ন রকম ব্যবস্থা করা হয়েছে যার মধ্যে ৫৫০ টি টয়লেট, এছাড়াও গোসল খানা ও অজু করার সুব্যবস্থা করা হয়েছে। এছড়া বিশুদ্ধ পানির জন্য সাবমারসিবল পাম্প ও ওয়াসার সহযোগিতা নেওয়া হবে। তাছাড়া গোসল ও ওযুর পানির জন্য পুকুরেও ব্যবস্থা রয়েছে। শুধুমাত্র বিদ্যুৎ ও মাইক ব্যতীত প্রায় সকল কার্যক্রম সম্পন্ন হয়েছে বলে জানা যায়।

এবার ইজতেমায় রাজশাহী বিভাগের বিভিন্ন জেলা থেকে প্রায় ২লাখ মুসল্লিরা অংশগ্রহণ করবেন। আর তাদের জন্যই এ ব্যবস্থা করেছে ইজতেমা কর্তৃপক্ষ। ইতিমধ্যে প্রায় ৮০ ভাগ কাজ সম্পাদন হয়েছে বলেও জানিয়ে কতৃপক্ষ।

ইজতেমা বিষয়ে কথা হলে, ইজতেমার একজন সাথী মোহাম্মদ রুহুল আমিন বলেন” ইজতেমায় কোন প্রকার আর্থিক সহযোগিতা নেওয়া হয় না এবং ইজতেমায় নিজ ইচ্ছায় সবাই কাজ করে এবং সকল টাকা-পয়সা নিজস্ব মেহমানরা দিয়ে থাকেন। তিন দিনের মধ্যে শুক্রবার জুম্মার নামাজে প্রচুর লোকের সমাগম হবে বলেও জানান তিনি।

এছাড়া আগত অতিথিদের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এখনও সেটি পরিষ্কার জানা যায়নি তবে আরব, ইন্দোনেশিয়া ও ইন্ডিয়া থেকে বিভিন্ন ধরনের অতিথিরা আসবেন বলে জানা গেছে।

এদিকে, নিরাপত্তার বিষয়ে ও সড়কের যানজট নিরসনে ও আইনশৃঙ্খলা ঠিক রাখতে সর্বোচ্চ পরিমাণ ব্যবস্থা নেবেন বলে  আরএমপি কর্তৃপক্ষ তাদের আশ্বাস দিয়েছেন বরে জানিয়েছে ইজতেমা কর্তৃপক্ষ।

স/অ