রাজশাহীতে অমর একুশে পালিত

নিজস্ব প্রতিবেদক:

সর্বক্ষেত্রে বাংলা ভাষা প্রচলনের দাবি রেখে রাজশাহীতে পালিত হচ্ছে মাতৃভাষা দিবস। দিবসটি উপলক্ষে রাজশাহীতে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানায় বিভিন্ন সরকারি-বেসরকারি, সামাজিক রাজনৈতিক সংগঠন। রোববার (২১ ফেব্রুয়ারি) রাজশাহীতে পালিত হচ্ছে অমর একুশে।

এর আগে একুশের প্রথম প্রহরে ভিত্তি প্রস্তর স্থাপন করা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন- রাজশাহীর মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। ১২টা ০১ মিনিটে রাজশাহীর কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন সিটি মেয়র।

রাজশাহী কোর্ট শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন রাজশাহী বিভাগীয় কমিশনার মো. হুমায়ুন কবীর, রাজশাহী জেলা প্রশাসক মো. আব্দুল জলিল, রাজশাহী মহানগর পুলিশ কমিশনার মো. আবু কালাম সিদ্দিক ও রাজশাহী পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন। এছাড়া রাজশাহী মহানগর বিএনপির পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়।

এছাড়া একুশের প্রথম প্রহরে রাজশাহীর বিভিন্ন শহীদ মিনারে সর্বশ্রেণির মানুষের ঢল নামে। ভোর পেরিয়ে সকাল হতেই নানান রঙ আর সুগন্ধী ফুলে ভরে ওঠে শহীদ বেদি। অমর একুশে স্মরণে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন স্বাস্থ্যবিধি মেনেই প্রভাত ফেরি বের করে। তবে লোক সংখ্যা ছিল কম।

অমর একুশের কর্মসূচির মধ্যে রাত ১২টা ১মিনিটে শহিদ মিনারে পুস্পস্তবক অর্পণ, সূর্যদয়ের সঙ্গে সঙ্গে সকল সরকারি-বেসরকারি এবং আধা সরকারি স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে।

এদিকে, যথাযোগ্য মর্যাদা ও ভাব গাম্ভীর্যের সঙ্গে ২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে এবার ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে জেলা প্রশাসন। সকাল থেকে মহানগরীর সড়ক দ্বীপসমূহ ও অন্যান্য গুরুত্বপূর্ণ স্থানসমূহে বাংলা বর্ণমালা সম্বলিত ফেস্টুন দ্বারা সজ্জিত করা হয়েছে। বেলা ১১টায় শিশু একাডেমিতে শিশুদের চিত্রাঙ্কন, রচনা, আবৃত্তি ও দেশাত্মবোধক সংগীত প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

রাজশাহী মহানগর পুলিশ কমিশনার মো. আবু কালাম সিদ্দিক জানিয়েছেন, দিবসটি উপলক্ষে শহরজুড়ে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলা হয়েছে। প্রথম প্রহর থেকে রোববার সকাল পর্যন্ত নিরাপত্তার চাদরে ঢাকা রয়েছে রাজশাহী কলেজ শহীদ মিনার, ভুবন মোহন শহীদ মিনার ও কোর্ট শহীদ মিনার এলাকা। তবে কোনো অপ্রীতিকর ঘটনার খবর মেলেনি।