রাজশাহীতে অন্যের জমিতে বাংলাদেশ পলিটেকনিক, বন্ধের দাবিতে লিগ্যাল নোটিশ

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীতে অন্যের জমি নিজের নামে দেখিয়ে কারিগরি শিক্ষা বোর্ড থেকে ‘বাংলাদেশ পলিটেকনিক ইনস্টিটিউট’ নামের এক প্রতিষ্ঠানের স্বীকৃতি নেয়ার অভিযোগ পাওয়া গেছে। যেহেতু প্রতারণার মাধ্যমে কাজটি করেছেন সেহেতু তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে এবং প্রতিষ্ঠানের নিবন্ধন বাতিল করতে বোর্ড চেয়ারম্যান বরারবার লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন জমির প্রকৃত মালিক দাবিদার একজন।

সূত্র জানিয়েছে, রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউটের সাবেক ছাত্র শিবির নেতা সাদাকাতুল বারী মামুন নগরীর হেতমখাঁ এলাকায় প্রতিষ্ঠা করেছেন বাংলাদেশ পলিটেকনিক ইনস্টিটিউট। কারিগরি শিক্ষাবোর্ড থেকে প্রতিষ্ঠানটির অনুমোদন নিতে তিনি অন্যের জমির কাগজপত্র দেখিয়েছেন। তিনি যে জমির কাগজপত্র দেখিয়ে অনুমোদন নিয়েছেন সেই জমির প্রকৃত মালিক হুমায়ুন কবির নামের এক ব্যক্তি।

আদালতের রায় অনুযায়ী হুমায়ুন কবির ইতিমধ্যেই ওই জমির দখল সরেজমিন প্রাপ্ত হয়েছেন। এই অবস্থায় কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন এর ক্ষেত্রে প্রচলিত বিধিমালা অনুাযায়ী বাংলাদেশ পলিটেকনিকের স্বীকৃতি বাতিল হওয়া এখন সময়ের দাবি। শুধু তাই নয়, অধ্যক্ষসহ এই পলিটেকনিক ইনস্টিটিউটের পরিচালকরা জমির প্রকৃত মালিক হুমায়ুন কবিরকে মারধর করার দায়ে আদালতকর্তৃক সাজাপ্রাপ্ত হয়েছেন।

হুমায়ুন কবীর বলেন, ‘সম্পূর্ণ বেআইনিভাবে প্রতিষ্ঠানটি আমার জমিতে পরিচালিত হচ্ছে। ফলে প্রতিষ্ঠানটি নিবন্ধন বাতিল হওয়া প্রয়োজন। এ কারণেই আমি কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের কাছে প্রতিষ্ঠানটির স্বীকৃতি বাতিলের দাবিতে লিগ্যাল নোটিশ পাঠিয়েছি’।

এ ব্যাপারে সাদাকাতুল বারী মামুন জানান, তারা আদালতে উপস্থিত না থাকায় একটি মামলায় সাজাপ্রাপ্ত হয়েছেন। আর জমিজমা সংক্রান্ত মামলার রায় তাদের বিপক্ষে গেলেও তারা উচ্চ আদালতে গিয়ে স্থগিতাদেশ পেয়েছেন।

স/অ