রাজশাহীতে অনশনরত আরো একজন পাটকল শ্রমিক অসুস্থ

নিজস্ব প্রতিবেদক:

টানা তিনদিন ধরে রাজশাহী পাটকল শ্রমিকরা অনশন কর্মসূচি পালন করছেন। শীতের তীব্রতা উপেক্ষা করে পাটকল শ্রমিকরা মিলগেটে রাত-দিন অবস্থান নিয়েছেন। টানা অনশনে এরইমধ্যে অনেকেই অসুস্থ হয়ে পড়েছেন। বৃহস্পতিবার সকালে আব্দুল গফুর নামে একজন অসুস্থ হয়ে পড়েন। পরে দুপুরের দিকে মনসুর নামে আরো একজন শ্রমিক অসুস্থ হয়ে পড়েন।

সকালে আব্দুল গফুর নামের অসুস্থ ওই শ্রমিককে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে পাঠানো হয়। এসময় প্রাথমিক চিকিৎসা দেওয়া হয় আরও দুইজনকে। আর ‍দুপুরের দিকে মনসুর নামে আরেকজন অনশনরত শ্রমিক অসুস্থ হয়ে পড়েন। এরপরও ১১ দফা দাবিতে তাদের আন্দোলন অব্যাহত রয়েছে।

আব্দুল গফুর রাজশাহী জুট মিলের মেকানিক্যাল বিভাগে চাকরি করেন। হঠাৎ গুরুতর অসুস্থ হয়ে পড়লে বৃহস্পতিবার সকাল পৌনে ১০টার দিকে সহকর্মীরা তাকে রামেক হাসপাতালে পাঠায়।

রাজশাহী পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের সভাপতি জিল্লুর রহমান জানান, ১১ দফা দাবি আদায়ের লক্ষ্যে গত মঙ্গলবার (১০ ডিসেম্বর) ঢাকায় কেন্দ্রীয় নেতারা আলোচনায় বসেন। কিন্তু আলোচনা ফলপ্রসূ না হওয়ায় তারা মঙ্গলবার থেকে অনির্দিষ্টকালের জন্য গণঅনশন কর্মসূচি শুরু করেছেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত কোনো পাটকল শ্রমিক বাড়ি ফিরবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন এই শ্রমিক নেতা।

তিনি জানান, এই শীতের মধ্যে টানা অনশনে থাকার কারণে তাদের অনেক শ্রমিকই ধীরে ধীরে অসুস্থ হয়ে পড়ছেন। বৃহস্পতিবার সকালে এক শ্রমিককে রামেক হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। আরও দু’জনকে এখানেই প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। এছাড়া অনেকেই ধীরে ধীরে অসুস্থ হয়ে পড়ছেন। এরপরও দাবি আদায়ে আন্দোলন চলবে বলে জানান এই শ্রমিক নেতা।

জাতীয় মজুরি কমিশন বাস্তবায়ন, সরকারি-বেসরকারি অংশীদারীর (পিপিপি) সিদ্ধান্ত বাতিল, অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ গ্রাচ্যুইটির টাকাসহ ১১ দফা দাবি বাস্তবায়নের দাবিতে এ গণঅনশন কর্মসূচি পালন করছেন রাজশাহীর পাটকল শ্রমিকরা। এছাড়া একই দাবিতে খুলনায় পাটকল শ্রমিকরা অনশন করছেন।

 

স/শা