বুধবার , ৯ অক্টোবর ২০২৪ | ২৪শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

রাগেই সর্বনাশ, ২ মিনিটেই বড় ক্ষতি

Paris
অক্টোবর ৯, ২০২৪ ৮:১০ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

প্রবাদ আছে রেগে গেলেন তো হেরে গেলেন। মাত্র ২ মিনিটের রাগ আপনার শারীরিক এবং মানসিক অবস্থার ওপর বড় প্রভাব ফেলতে পারে।

আপনি যখন রেগে যান তখন আপনার শরীরে ‘কর্টিসল’ নামক হরমোনের মাত্রা দ্রুত বৃদ্ধি পায়। মাত্র ২ মিনিটের রাগ আপনার শরীরে কর্টিসলের মাত্রা পরবর্তী ৭ ঘণ্টার জন্য বেশি থাকে। এটি শুধুমাত্র আপনার মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করে না, এটি আপনার শারীরিক স্বাস্থ্যকেও দুর্বল করে, যা আপনার উদ্বেগ এবং অস্থিরতা বাড়ায়।

কর্টিসল কী?

কর্টিসল হলো একটি স্ট্রেস হরমোন যা আপনার শরীরের বিভিন্ন প্রক্রিয়াকে প্রভাবিত করে, যেমন আপনার বিপাক নিয়ন্ত্রণ, রক্তচাপ এবং রক্তে শর্করা। যখন কর্টিসলের মাত্রা বেড়ে যায়, তখন আপনার শরীর চাপের অবস্থায় চলে যায়, যা আপনাকে শারীরিক ও মানসিকভাবে দুর্বল বোধ করতে পারে।

রেগে গেলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়

রাগের পরে আপনার ইমিউন সিস্টেম ৭ ঘণ্টার জন্য দুর্বল হয়ে যায়। এর মানে হলো আপনার শরীর সংক্রমণ এবং রোগের বিরুদ্ধে লড়াইয়ে দুর্বল হয়ে পড়ে। এর কারণে আপনি সহজেই সর্দি, কাশি এবং অন্যান্য রোগের সম্মুখীন হতে পারেন।

কোষের পুনর্জন্ম ধীর হয়ে যায়

রাগের পরে আপনার শরীরের কোষের পুনর্জন্ম প্রক্রিয়া ৭ ঘণ্টার জন্য ধীর হয়ে যায়। এটি আপনার ত্বক এবং শরীরের মেরামত প্রক্রিয়ার ওপর সরাসরি প্রভাব পড়ে।

ঘুমের ওপর প্রভাব

রাগ আপনার ঘুমের চক্রকেও প্রভাবিত করে। এমনকি মাত্র ২ মিনিটের রাগ পরবর্তী ২৪ ঘণ্টার জন্য আপনার ঘুমের চক্রকে বন্ধ করে দিতে পারে, যার অর্থ আপনি সেই দীর্ঘ সময়ের জন্য আরামদায়ক ঘুমাতে সক্ষম হবেন না। আর ঘুমাতে না পারলে মেজাজ খিটখিটে থাকবে, শারীরিকভাবে ক্লান্ত হয়ে পড়বেন।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - লাইফ স্টাইল