রাখাল দাশ ছিলেন ত্যাগের প্রতীক: হাসান আজিজুল হক

বাগমারা প্রতিনিধি:
কথাসাহিত্যিক অধ্যাপক হাসান আজিজুল হক বলেছেন, প্রয়াত রাখাল বাবুর আর্দশ ও চেতনা লালন করতে হবে। তিনি যেভাবে শিক্ষা বিস্তারে কাজ করে গেছেন নতুন প্রজন্মকেও সেভাবে এগিয়ে আসতে হবে। তিনি ছিলেন ত্যাগী। তিনি সারা জীবন শিক্ষা বিস্তারে কাজ করে গেছেন। তাঁকে মনে-প্রাণে ধারণ করতে হবে তাহলেই এই প্রয়াস স্বার্থক হবে।

রোববার সকালে রাজশাহীর বাগমারা উপজেলার শুভডাঙ্গা ইউনিয়নের সৈয়দপুর গ্রামে রাখাল দাশ চিকিৎসা সেবাকেন্দ্র ও বিদ্যানিকেতনের নতুন ভবনের উদ্বোধনী অনুষ্ঠানের উদ্বোধন কালে তিনি এসব কথা বলেন।

বাবু রাখাল চন্দ্র দাশ একাধারে শিক্ষক, রাজনীতিবিদ, মুক্তিযোদ্ধার সংগঠক ও বহু শিক্ষা এবং ধর্মীয় প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ছিলেন। নিজ এলাকা বাগমারা ছাড়াও মোহনপুর উপজেলায় এসব শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন। তিনি ১৯৮৯ সালে জাতীয় শ্রেষ্ঠ শিক্ষকের মর্যাদা পান। গত ২০০৩ সালের ২৩ এপ্রিল পরলোক গমন করেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি রাজশাহী জেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন।

প্রয়াত এই শিক্ষকের স্মরণে তাঁর ছেলেরা উপজেলার সৈয়দপুর গ্রামে গরীব শিশুদের লেখাপড়া ও অসহায়দের বিনামূল্যে চিকিৎসার জন্য রাখাল দাশ চিকিৎসা সেবাকেন্দ্র এবং বিদ্যানিকেতন স্থাপন করেন। প্রয়াত শিক্ষকের সমাধিস্থলের পাশে দো-তলা পাকা এই প্রতিষ্ঠানটির উদ্বোধন করা হয়।

প্রতিষ্ঠানের সভাপতি অধ্যক্ষ কুমার প্রতীক দাশ রানার সভাপতিত্বে এ সময় প্রধান অতিথি ছিলেন, রাজশাহী-৪(বাগমারা) আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক। তিনি বলেন, শুধু সন্তান হিসেবে জন্ম গ্রহণ করলেই পিতার ঋণ শেষ হয়ে যায় না। প্রতিটি সন্তানকে শিক্ষা অর্জন করে পিতার লালিত স্বপ্নকে বাস্তবায়ন করতে হবে। তিনি আরো বলেন, প্রয়াত রাখাল চন্দ্র দাশ ছিলেন আদর্শের প্রতীক তিনি শিক্ষা ক্ষেত্রে যে অবদান রেখেছেন তা বলে শেষ করা যাবে না। শুধু শিক্ষা ক্ষেত্রে নয় তিনি ছিলেন একজন ত্যাগী রাজনীতিবিদ। তাঁর সেই আদর্শকে ধারন করতে হবে।

অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. আব্দুস সোবহান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাজশাহী জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অনিল কুমার সরকার, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক ড. অনীক মাহমুদ, জেলা আ’লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, বাগমারা উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক গোলাম সারওয়ার।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন প্রয়াত রাখাল দাশের ছেলে অস্ট্রেলিয়ার সিডনি মেডিকেলের স্নিন ক্যান্সার বিশেষজ্ঞ ডা: পরাগ দাশ ও আমেরিকার লামার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কুমার পিয়াল দাশ।

মচমইল বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক আব্দুল মজিদ শেখের পরিচালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা আ’লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক অধ্যাপক আব্দুস সামাদ, মোহনপুর উপজেলা আ’লীগের সভাপতি আব্দুল সালাম, উপজেলা আ’লীগের সহ-সভাপতি মতিউর রহমান টুকু, আহসান হাবিব, সদস্য উপাধ্যক্ষ আব্দুল বারী, হাচেন আলী, চেয়ারম্যান আব্দুল হাকিম প্রামানিক, উপজেলা আ’লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সিরাজ উদ্দীন সুরুজ, সহ- দপ্তর সম্পাদক নুরুল ইসলাম, সহ-প্রচার সম্পাদক ফরহাদ হোসেন মজনু, সাবেক শিক্ষা অফিসার গোলাম রহমান, মচমইল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাসির উদ্দীন খান, বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলী হাসান, উপজেলা মহিলা লীগের সভানেত্রী মরিয়র বেগম, সাধারণ সম্পাদিকা কোহিনুর বেগম, যুব মহিলালীগের সভাপতি প্রভাষক শাহীনুর খাতুন, উপজেলা যুবলীগের সভাপতি আল-মামুন, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শামীম মীর, শুভডাঙ্গা ইউনিয়ন আ’লীগের সাংগঠনিক সম্পাদক আফসারুজ্জামান, রাখাল দাশ বিদ্যানিকেতনের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আলী মুর্তজা, শিক্ষক বেলাল উদ্দীন প্রমুখ।

স/শ