রাকাবের ডিজিএমের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) ডিজিএমের বিরুদ্ধে দুর্নীতিসহ নানা অনিয়মের অভিযোগ উঠেছে। একটি প্রকল্পে ১৯ জন কর্মকর্তা নিয়োগ দেয়ার মাধ্যমে প্রায় দেড় কোটি টাকা ঘুষ গ্রহণের অভিযোগ পাওয়া গেছে। এছাড়া, প্রকল্পে সরকারি নির্দেশনা উপেক্ষা করে দৈনিক/অস্থায়ী ভিত্তিতে কর্মকর্তা নিয়োগ, নিয়োগকৃত কর্মকর্তাদেরকে স্কেল অনুযায়ী বেতন না দেয়া, নামে মাত্র বোর্ড মিটিংয়ের দোহাই দিয়ে নিজেই প্রধান হিসেবে সম্মানী তুলছেন ডিজিএম বলে অভিযোগ পাওয়া গেছে।

ব্যাংকের ক্ষুদ্র উদ্যোক্তা উন্নয়ন প্রকল্পে (এসইসিপি) এসব অনিয়ম করছেন রাকাবের ডিজিএম মো. ফয়ছুল ইসলাম। এবিষয়ে দুর্নীতি দমন কমিশন (দুদক) প্রধান কার্যালয় বরাবর অভিযোগ করেছেন প্রকল্পের সকল কর্মকর্তা।

অভিযোগের একটি কপি সম্প্রতি সিল্কসিটিনিউজের হাতে আসে। এতে দেখা যায়, রাকাবের ডিজিএম মো. ফয়ছুল ইসলাম সরকারি নির্দেশনা উপেক্ষা করে দৈনিক/অস্থায়ী ভিত্তিতে কর্মকর্তা নিয়োগ দিয়েছেন। এর আগে, অর্থ মন্ত্রণালয় ২০১৮ সালের ৪ অক্টোবর এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করে। তিনি সেটা উপেক্ষা করেই তড়িঘড়ি করে কর্মকর্তাদের নিয়োগ দেন।

রাকাব একটি জাতীয় আর্থিক প্রতিষ্ঠান। এর নিয়োগ বিজ্ঞপ্তি জাতীয়ভাবেই হওয়া উচিত। কিন্তু স্থানীয় একটি পত্রিকায় নামে মাত্র বিজ্ঞপ্তি দেয়ার মাধ্যমে নিয়োগ দেয়া হয়।
প্রকল্পটিতে ১৪ জন উপজেলা মাঠ কর্মকর্তা ও ৫ জন সহকারী মাঠ কর্মকর্তা নিয়োগ দেয়া হয়। এরমধ্যে উপজেলা মাঠ কর্মকর্তা জাতীয় বেতন স্কেলে অষ্টম গ্রেডের অন্তর্ভূক্ত। সে হিসেবে তাদের বেতন ২৩ হাজার টাকা। কিন্তু ডিজিএম তাদেরকে বেতন নির্ধারণ করেছেন ২০ হাজার করে।

স/শা