রাকসু নির্বাচনে ছাত্র সংগঠনগুলোর আগ্রহ নেই: রাবি উপাচার্য

নিজস্ব প্রতিবেদক, রাবি:
রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) নির্বাচনে ক্যাম্পাসের ক্রিয়াশীল ছাত্র সংগঠনগুলোর আগ্রহ নেই বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোাবহান। গতকাল শনিবার (০৭.০৩.২০) দুপুরে বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্র মিলনায়তনে রাবি ফ্রেন্ডস অ্যাসোসিয়েশনের (রুফা) পুনর্মিলনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

উপাচার্য বলেন, ‘রাকসু নির্বাচন নিয়ে কত লোকের বিবৃতি তারা রাকসু নির্বাচন চায়। ক্যাম্পাসে পনেরো-বিশটির মত ছাত্র সংগঠন রয়েছে। এদের প্রত্যেকেরই মতাদর্শ ভিন্ন। নির্বাচন হয়ে গেলে তাদের মধ্যে একজন রাকসু ভিপি হবে। এখন আলাদাভাবে সংগঠনে যারা নেতৃত্ব দিচ্ছে তারা বাহাদুরি দেখায়। আগের সময়কার নেতৃত্ব আর এখনকার নেতৃত্বের মধ্যে গুণগত মানের অনেক পার্থক্য বিদ্যমান। উপাচার্য আরও বলেন, ‘রাকসু নির্বাচনে কারা নেতৃত্ব দিবে? সেই রকম নেতৃত্ব আদৌ আছে কি? আমি বহুবার বলেছি রাকসু নির্বাচন দিতে চাই। কিন্তু একটি ছাত্র সংগঠনও রাজি হয়নি।’

এ সময় অন্যদের মধ্যে বক্তব্য দেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেফমুবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ, রাবি উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া প্রমুখ।

উল্লেখ্য, রুফা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের স্বেচ্ছাাসেবী একটি সংগঠন। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর ১৯৫৬-৫৭ সালে প্রথমবারের মতো ছাত্র সংসদের নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর ১৯৮৯-৯০ সাল পর্যন্ত ১৪ বার ছাত্র সংসদের নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচিত প্রতিনিধিদের মেয়াদ শেষ হওয়ার পর থেকে দেশে নানা অস্থিরতার অজুহাতে বন্ধ হয়ে যায় ছাত্র সংসদ নির্বাচন। সর্বশেষ রাকসুর ভিপি ছিলেন রিজভী আহমেদ ও জিএস ছিলেন রুহুল কুদ্দুস।

স/অ