রমা চৌধুরীর মৃত্যতে শোকের ছায়া ফেইসবুকে

সিল্কসিটিনিউজ ডেস্ক:

মহান মুক্তিযুদ্ধের বীরাঙ্গনা, লেখিকা ও কথা সাহিত্যিক রমা চৌধুরীর (৭৯) মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে সামাজিক গোযাযোগ মাধ্যম ফেইসবুকে।

সোমবার ভোর সাড়ে ৪টার দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। দীর্ঘদিন ধরেই তিনি উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস ও হাড়ের ব্যথাসহ নানা রোগে ভুগছিলেন।

১৯৪১ সালে তার জন্ম হয় চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার পোপাদিয়া গ্রামে। ১৯৬১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর করেন রমা চৌধুরী।এরপর দীর্ঘ ১৬ বছর তিনি বিভিন্ন উচ্চবিদ্যালয়ে প্রধান শিক্ষিকার দায়িত্ব পালন করেন।

১৯৭১ সালের ১৩ মে তিনি পাক সেনাবাহিনীর হাতে নির্যাতিত হন। সে ঘটনায় গানপাউডার দিয়ে তার বাড়িও পুড়িয়ে দেওয়া হয়। মুক্তিযুদ্ধের সময় নিজের সঙ্গে ঘটা এসব এসব নির্মম ইতিহাস তিনি লিখে গেছেন ‘একাত্তরের জননী’ বইতে।

দেশ স্বাধীন হওয়ার পর অসুখে ভুগে পর পর তার দুই শিশু পুত্র মারা যায়। ১৯৯৮ সালের তার আরেক ছেলে মারা গেলে তিনি আর কখনো জুতা পায়ে দেননি। খালি পায়ে হেঁটে হেঁটে চট্টগ্রামের রাস্তায় নিজের লেখা বই বিক্রি করতেন তিনি। একাত্তরের জননীসহ তিনি ১৮টি বই লিখেছিলেন।

তার মৃত্যতে এক ব্যবহকারকারী লিখেছেন, মানুষ গড়ার কারিগর, জ্ঞানপিপাসু এই মহান মুক্তিযোদ্ধার প্রতি বিনম্র শ্রদ্ধাঞ্জলি।

অন্য একজন লিখেছেন, সংগ্রাম আর কষ্টের এক জীবন কাটালেন তিনি, চট্টগ্রামের রাস্তায় খালি পায়ে কাঁধে ঝোলা ভর্তি বই নিয়ে তাকে আর হেঁটে যেতে দেখা যাবে না! শ্রদ্ধা তার জন্য!

আরেক ফেইসবুক ব্যবহারকারী লিখেছেন, শান্তিতে ঘুমাও মা।