‘রবীন্দ্রনাথ ও নজরুলের সম্পর্ক ছিল সৌহার্দ্য-সম্প্রীতির’

নিজস্ব প্রতিবেদক, নওগাঁ:

সাহিত্য, কাজ ও চিন্তায় রবীন্দ্রনাথ ও নজরুল দুজনেই অনন্য। তাঁদের সম্পর্ক ছিল সৌহার্দ্যরে ও সম্প্রীতির। তাঁরা এখনও আমাদের জন্য প্রাসঙ্গিক। তাঁদের রচনা আজও আমাদের প্রেরণা জোগায়। নতুন প্রজন্মকে রবীন্দ্রনাথ ও নজরুল সম্পর্ক জানতে ও জানাতে আরও উদ্যোগ দরকার। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের প্রয়াণ দিবস উপলক্ষে সোমবার নওগাঁয় অনুষ্ঠিত তিন দিনব্যাপী আন্তর্জাতিক সেমিনারের সমাপনী দিনে আলোচকরা এসব কথা বলেন।
নওগাঁ সরকারি কলেজ কর্তৃপক্ষের আয়োজনে গত শনিবার থেকে কলেজ মিলনায়তনে এ সেমিনার শুরু হয়।

তিন দিনব্যাপী সেমিনারের সমাপনী অধিবেশনে গতকাল সেমিনারের আলোচ্য বিষয় ছিল ‘রবীন্দ্র-নজরুল সম্পর্ক’। শুরুতেই আলোচ্য বিষয়ের ওপর প্রবন্ধ উপস্থাপন করেন পশ্চিমবঙ্গের লেখক ও গবেষক মলয়চন্দন মুখোপাধ্যায়। তাঁর প্রবন্ধে রবীন্দ্রনাথ ও নজরুল সম্পর্কের নানা দিক উঠে আসে। বিদ্রোহী কবিতাকে কেন্দ্র করে রবীন্দ্রনাথের সঙ্গে নজরুলের সম্পর্কের সূচনা হয়। নজরুল ইসলাম রবীন্দ্রনাথকে কবিগুরু হিসেবে বলে সম্মান করতে রবীন্দ্রনাথও তেমনি তাঁর কবি প্রতিভাকে স্বীকৃতি জানাতে কুণ্ঠিতবোধ করেননি। রবীন্দ্রনাথ নজরুলের ধূমকেতু পত্রিকার জন্য আশির্বচন লিখেছিলেন। পরে নবযুগ ও লাঙ্গল পত্রিকার জন্যও লিখেছিলেন। দুজনেই ১৯২৬ সালে সাম্প্রদায়িক দাঙ্গার প্রতিবাদ করে কবিতা ও প্রবন্ধ লিখেছিলেন। নজরুলের রক্ত অর্থে ‘খুন’ শব্দের ব্যবহার নিয়ে রবীন্দ্রনাথ সমালোচনা করলে দুজনের মধ্যে একটু মান-অভিমান তৈরি হয়। তবে তা ছিল ক্ষণিকের।
১৯২১-১৯৪১ পর্যন্ত রবীন্দ্র-নজরুল সম্পর্কের এই একটি বিষয় নিয়ে মান-অভিমান ছাড়া তাঁদের দুজনের সম্পর্ক ছিল সৌহার্দ্য ও সম্প্রীতির। নজরুল কারাগারে থাকা অবস্থায় অনশন শুরু করলে রবীন্দ্রনাথ তাঁকে অনশন ভাঙার অনুরোধ জানিয়ে টেলিগ্রাম পাঠিয়েছিলাম। কারাগারে থাকা অবস্থায় রবীন্দ্রনাথ তাঁর রচিত বসন্ত নাটক নজরুলের নামে উৎসর্গ করেন। রবীন্দ্রনাথের মৃত্যুর পর নজরুল লিখিছিলেন ‘রবিহারা’ কবিতাটি।

প্রবন্ধের ওপর প্রধান আলোচক হিসেবে বক্তব্য দেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা (মাউশি) অধিদপ্তরের পরিচালক ড. আব্দুল মান্নান।

‘রবীন্দ্র-নজরুল সম্পর্ক’ বিষয়ে আলোচনা করতে গিয়ে আব্দুল মান্নান বলেন, সাহিত্য, কাজ ও চিন্তায় রবীন্দ্রাথ ও নজরুল দুজনেই অনন্য। তাঁরা এখনও আমাদের জন্য প্রাসঙ্গিক। রবীন্দ্রনাথ ও নজরুল সম্পর্ক নিয়ে অনেক কিছু কুতর্ক চলে আসলেও বাস্তবে তাঁদের দুজনের মধ্যে অন্তর্গত সম্পর্ক ছিল। তাঁরা একে-অপরের প্রতি আস্থাশীল ছিল। নতুন প্রজন্মকে রবীন্দ্রনাথ ও নজরুল সম্পর্ক জানতে ও জানাতে আরও উদ্যোগ নিতে হবে।

নওগাঁ সরকারি কলেজের অধ্যক্ষ ড. মোস্তাফিজার রহমানের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য দেন, নওগাঁ সরকারি কলেজের বাংলা বিভাগের প্রধান ড. বেল্লাল হোসেন, একই বিভাগের সহযোগী অধ্যাপক আবু ইসহাক ও সারওয়ার জাহান।

স/শা