‘রক্তের স্রোতে স্মরণীয় বিয়ের লিপইয়ার’

শাহিনুল আশিক:

‘অনেক দিনের ইচ্ছে ছিল লিপইয়ার দিনে বিয়ে করবো। তাই ২৯ ফেব্রুয়ারি দিন ধার্য করা হয়। সেই অনুয়ায়ী সব ঠিকঠাক করা হয়। ভাবছিলাম দিনটি স্মরণীয় করে রাখবো। কিন্তু আমি কখনো চাইনি এমনভাবে স্মরণীয় হয়ে থাকবে দিনটি। দিনটি এমনভাবে স্মরণীয় হবে ভাবতেই গায়ে কাঁটা দিচ্ছে।’

গতকাল সোমবার সন্ধ্যায় মুঠোফোনে এভাবে বলছিলেন, মো. সেলিম। এর আগে গত ২৯ ফেব্রুয়ারি গোদাগাড়ীতে সেলিমের বিয়ের অনুষ্ঠানে যাওয়ার সময় উপজেলার কাদিরপুরে দুর্ঘটনার কবলে পড়ে তার বোন- দুলাভাই ও তাদের ছেলে-মেয়েসহ আটজনের মৃত্যু হয়।

সেলিম আরো বলেন, আমি (সেলিম) মোটরসাইকেলের দোকানে কাজ করি। বিয়ের কথাবার্তা হয় তিন থেকে চার মাস আগে। তখন থেকেই ভাবছিলাম লিপ ইয়ারের দিন বিয়ে করবো। কারণ এই দিন চার বছর পরপর আসে। এটি একটি স্মরণীয় দিন।

তিনি বলেন, অনেক দিনের আশা পূরণের দিন ছিলো সেদিন। আমি ভাবিনি যে এতোগুলো জীবনের বিনিময়ে দিনটিকে স্মরণ করতে হবে। ছোট বোন আসিয়া ঢাকা থেকে এসে নগরীর দেবিশিংপাড়ার বোনের বাড়িতে উঠে। এরপরে তারা একইসঙ্গে বিয়ে অনুষ্ঠানে রওনা হয়। আমরা মোটামুটি সবাই বিয়ের বাড়িতে চলে গেছি। শুধু বাকি ওই বোনেরা। হঠাৎ করেই শুনি দুর্ঘটনার কথা। এমন দুর্ঘটনা যেনো কারো জীবনে না আসে। এমন দুর্ঘটনার কথা জীবনের লিপইয়ারে রক্তক্তে স্মরণীয় হয়ে থাকলো।

প্রসঙ্গত, গত শনিবার (২৯ ফেব্রুয়ারি) দুপুরে গোদাগাড়ীর কাদিপুর এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে প্রাইভেটকার সড়কের পাশের গাছের সঙ্গে ধাক্কা লাগে। এতে আট জন নিহত হন।

স/আ