যৌন হয়রানি নিয়ে নীতিমালা বদলাচ্ছে গুগল

সিল্কসিটিনিউজ  ডেস্ক:

কর্মক্ষেত্রে যৌন হয়রানির মতো ঘটনা মোকাবিলায় নতুন একটি নীতিমালা প্রণয়ন করতে যাচ্ছে গুগল, জানালেন গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই ।

তিনি বলেন, গুগল কর্মীদের অন্যতম বড় উদ্বেগের কারণ এখন যৌন হয়রানি ও এমন ঘটনা। সে কারণে প্রতিষ্ঠানটি আগের নীতিমালাকে ঢেলে সাজাচ্ছে।

গুগলের এই প্রধান নির্বাহী বৃহস্পতিবার কর্মীদের এক ইমেইলে বলেছেন, অতীতে প্রতিষ্ঠানটিতে যা হয়েছে তা ঠিক ছিল না। এজন্য আমরা আন্তরিকভাবেই দুঃখিত। আমরা এই বিষয়ে নতুন নীতিমালায় অনেক কিছুই পরিবর্তন আনছি।

গত সপ্তাহে গুগলের শীর্ষস্থানীয় অফিসগুলোর ২০ হাজার কর্মী এক দিন ধর্মঘটে যান। তাদের অভিযোগ ছিল, গুগলের অভ্যন্তরে অনেক যৌন হয়রানির ঘটনা ঘটলেও সেসব নিয়ে নিশ্চুপ প্রতিষ্ঠানটি। একই সঙ্গে যাদের বিরুদ্ধে এমন অভিযোগ তাদের আবার আর্থিক সুবিধা দিয়ে অবসরে পাঠানো হয়েছে।

গুগল কর্মীদের যৌন হয়রানির প্রতিবাদে সামিল হয়েছিলেন সুন্দর পিচাইও। তিনিও ইমেইল করে কর্মীদের পাশে থাকার কথা জানিয়েছিলেন। তবে এমন অভিযোগ বিষয়ে কোন কথা বলেননি তিনি কিংবা প্রতিষ্ঠানটির অন্য কোন পদস্থ কর্মকর্তা।

পিচাই বলেন, আমরা বিষয়গুলোতে কতটা উদ্বিগ্ন ও কতটা সচেতন ভাবে কাজ করছি সেগুলো আরও স্বচ্ছ করতে চাই। যাতে যে কেউ অভিযোগ করার পর কাজের অগ্রগতি সবসময় দেখতে ও জানতে পারেন।

যৌন হয়রানির মতো বিষয়ে আমরা যে কোন পদক্ষেপ আরও কঠোরভাবেই নেবো। আর অভিযোগ যেন সহজেই করতে পারেন সেদিকেও নজর দেওয়া হচ্ছে যুক্ত করেন পিচাই ।

তিনি  প্রতিজ্ঞা করেন, আমরা প্রতিষ্ঠানটিকে একে অপরের প্রতি শ্রদ্ধাশীলতার প্রতীক হিসেবে গড়ে তুলবো।

এর আগে গত সপ্তাহে বিশ্বের বিভিন্ন দেশে ৫০টির মতো গুগলের অফিস থেকে ২০ হাজারের বেশি কর্মী একদিনের ধর্মঘট করে। যার শুরুটা হয়েছিল নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনকে কেন্দ্র করে।

ওই প্রতিবেদনে বলা হয়েছিল, অ্যান্ড্রয়েডের জনক অ্যান্ডি রুবিনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ থাকলেও তাকে ৯ কোটি ডলার অবসর সুবিধা দেওয়া হয়েছে। আর তাতেই ফুঁসে ওঠেন কর্মীরা।

তবে অ্যান্ডি রুবিন তার বিরুদ্ধে এমন অভিযোগ অস্বীকার করেন এবং ওই প্রতিবেদনকে মিথ্যা ও উদ্দেশ্যমূলক বলে বর্ণনা করেন।

আইএএনএস অবলম্বনে