যৌন সম্পর্ক স্থাপনে অস্বীকার করায় পদাবনতি, সহকর্মীদের সামনে নির্যাতন

সিল্কসিটিনিউজ ডেস্ক:

আইরিশ ব্যান্ড দল ইউ-২ এর প্রধান ভোকাল বোনোর অর্থায়নে পরিচালিত একটি দাতব্য সংস্থার কর্মীদের নির্মমভাবে নির্যাতন ও উত্ত্যক্তের শিকার হতে হয়েছে।

ওয়ান ক্যাম্পেইন নামে দাতব্য সংস্থাটির শীর্ষ কর্মকর্তারা বছরের পর বছর ধরে ভয়ঙ্কর অভিযোগগুলো গোপন রেখেছেন। রোববার এক তদন্তে অবমাননার বিশাল এক তালিকা প্রকাশ পেয়েছে, যা এখন কোটি কোটি ডলারের মামলার দিকে যাচ্ছে।

সবচেয়ে নির্মম কাহিনী হচ্ছে, এক বিবাহিত নারী অভিযোগ করেছেন- তানজেনিয়ার এক বয়োজ্যেষ্ঠ এমপির সঙ্গে তাকে যৌন সম্পর্ক স্থাপনে চাপ দেয়া হয়েছিল।

কিন্তু তিনি যখন তা প্রত্যাখ্যান করেন, তখন তাকে অভ্যর্থনাকর্মী হিসেবে পদাবনত করে বেতন কমিয়ে দেয়া হয়।

সংস্থাটির পরিচালনা নিয়ে বিস্ময়কর সব অভিযোগের খবর ছড়িয়ে পড়েছে। পরিচালকরা কর্মীদের প্রকাশ্যে ভীতি প্রদর্শন, অবমাননা ও অবজ্ঞা করতেন।

ওয়ান ক্যাম্পেইন কর ফাঁকির বিরুদ্ধে প্রচার অভিযান চালিয়েছে। কিন্তু নিজেরাই আবার কর দেয়নি। এমনকি ভ্রমণ ভিসায় আসা বিদেশিদের কর্মী হিসেবে নিয়োগ দেয়ারও অভিযোগ উঠেছে সংস্থাটির বিরুদ্ধে।

বোনো বলেন, এ ধরনের পরিস্থিতির জন্য তিনি গভীরভাবে দুঃখিত। তার প্রতিষ্ঠানে খারাপ কিছু ঘটেছে বলে তিনি স্বীকার করছেন।

ওয়ানের আফ্রিকা অঞ্চলের সাবেক নির্বাহী পরিচালক শিপহো মোয়োর বিরুদ্ধে বেশিরভাগ অভিযোগ উঠেছে। তার বিরুদ্ধে অভিযোগের শেষ নেই। যেমন তিনি তার হাত-পা মালিশ করতে কর্মীদের বাধ্য করতেন। কর্মীদের তার বাসায় পার্টিতে আমন্ত্রণ জানিয়ে তাদের গৃহকর্মী হিসেবে কাজ করাতেন।

তবে শিপহো মোয়ো তার বিরুদ্ধে সব অভিযোগ অস্বীকার করে বলেন, তাকে অবমাননা করতেই এসব রটানো হয়েছে।

তিনি বলেন, অন্য পরিচালকরা তাকে ব্যক্তিগত কর্মীর মতো ব্যবহার করতেন। তারা প্রকাশ্যে খারাপ ব্যবহার করতেন।

যুগান্তর