যে রাঁধে সে গানও বাঁধে!

সিল্কসিটিনিউজ ডেস্ক:

‘যে রাঁধে সে চুলও বাঁধে’— এই প্রবাদ বাক্যটি একটু উল্টে দিয়ে বলা যায় ‘যে রাঁধে সে গানও বাঁধে’। বলিউডের দিকে চোখ ফেরালে এমন চিত্রই দেখা যাবে। গান করা এখন মামুলি ব্যাপার। কোন নায়িকাটি গান করেননি— এটা খুঁজতে হয়তো কিছুদিন পর গবেষণা করতে হতে পারে।

 

সবাই স্বীকার করেন যে, বলিউডে গান-নাচ-অভিনয় যেন সবারই মজ্জাগত। কাজেই যে যেটাই করেন না কেন, পেশাদার মনোভাব নিয়েই করেন। তবে এটাও ঠিক, শখে বা কাটতি বাড়ানোর জন্য হরহামেশা চলচ্চিত্রের গান কণ্ঠ দিচ্ছেন বলিউড তারকারা। চলুন দেখে নেওয়া যাক নায়িকা কাম গায়িকাদের তালিকাটা—

জুহি চাওলাজুহি চাওলা
২০০৮ সালে মুক্তিপ্রাপ্ত ছবি ‘ভূতনাথ’-এ অভিনয় করে ছোটদের মন জয় করেছিলেন জুহি চাওলা। তবে শুধু অভিনয় নয়, ছবিতে ‘চালো জানে দো’ শিরোনামের একটি গানে কণ্ঠ দিয়েছিলেন ‘ইশক’খ্যাত এই অভিনেত্রী। এতে তার সঙ্গে আরও কণ্ঠ দেন কিংবদন্তী অভিনেতা অমিতাভ বচ্চন। এর মধ্য দিয়েই নায়িকা থেকে গায়িকা বনে গেছেন তিনি।

মাধুরী দীক্ষিতমাধুরী দীক্ষিত
সঞ্জয়লীলা বানশালি পরিচালিত ‘দেবদাস’ ছবির ‘কাহে ছেড় মোহে’ গানে কণ্ঠ দিয়েছিলেন মাধুরী দীক্ষিত। গানটিতে কবিতা কৃষ্ণমূর্তি ও পণ্ডিত বীরজু মহারাজের সঙ্গে গলা মিলিয়েছিলেন বলিউডের এই অভিনেত্রী।

 

শ্রীদেবী
এখন অভিনয়ে অনিয়মিত এই অভিনেত্রী। কিন্তু এক সময় তার গানেও মজেছিলেন ভক্তরা। ১৯৮৯ সালে ‘চান্দনী’ ছবির ‘ও মেরি চান্দনী’ গানে কণ্ঠ দিয়েছিলেন ‘নাগিন’খ্যাত শ্রীদেবী।

প্রিয়াঙ্কা চোপড়াপ্রিয়াঙ্কা চোপড়া
নায়িকা থেকে গায়িকা হয়ে যাওয়া বলিউডের অভিনেত্রীদের তালিকায় সবার আগে রয়েছে প্রিয়াঙ্কা চোপড়ার নাম। ২০০২ সালে তামিল ছবি ‘থামিজানে’ প্রথম কণ্ঠ দেন তিনি। এরপর নিজের প্রথম অ্যালবাম ‘এক্সোটিক’-এর ‘এক্সোটিক’ শিরোনামের গানে পিটবুলের সঙ্গে কণ্ঠ দিয়ে আর্ন্তজাতিক অঙ্গনে খ্যাতি অর্জন করেন ‘বাজিরাও মাস্তানি’খ্যাত এই অভিনেত্রী।

শ্রুতি হাসানশ্রুতি হাসান
অন্য সবার মতো নায়িকা থেকে গায়িকা হয়েছেন দক্ষিণের জনপ্রিয় অভিনেতা কমল হাসানের মেয়ে শ্রুতি হাসান। শুধু তাই নয়, মাত্র ৬ বছর বয়সে বাবার অভিনীত ‘তেভর মগন’ ছবিতে গান গেয়েছিলেন শ্রুতি। তামিলের একজন প্লেব্যাক সংগীতশিল্পী বলিউডের এই অভিনেত্রী। তবে বলিউডে তিনি প্রথম কণ্ঠ দেন ‘চাচী ৪২০’ ছবির একটি গানে।

আলিয়া ভাটআলিয়া ভাট
‘হাইওয়ে’ ছবিতে ‘সোহা সাহা’ গানে কণ্ঠ দিয়ে গায়িকা হিসেবে আত্মপ্রকাশ করেন আলিয়া ভাট। এরপর ‘হাম্পটি শর্মা কি দুলহানিয়া’ ছবিতে ‘সামঝাওয়া’ গানটি গেয়ে সকলকে তাক লাগিয়ে দেন মহেশকন্যা। এ দু’টি ছাড়াও ‘উড়তা পঞ্জাব’ ছবির ‘ইক কুড়ি’ ও ‘ডিয়ার জিন্দেগি’ ছবির ‘লাভ ইউ জিন্দেগি’ গানে কণ্ঠ দিয়েছেন আলিয়া।

শ্রদ্ধা কাপুরশ্রদ্ধা কাপুর
‘এক ভিলেন’ ছবির ‘গালিয়া’ গানের মধ্য দিয়ে নায়িকা থেকে গায়িকা হন শ্রদ্ধা কাপুর। এরপর ‘এবিসিডি টু’র ‘বেজুবা ফির সে’, ‘বাঘি’ ছবির ‘সব তেরা’ ও ‘রক অন টু’ ছবির বেশ কয়েকটি গানে কণ্ঠ দেন শ্রদ্ধা।

সোনাক্ষি সিনহাসোনাক্ষি সিনহা
প্লেব্যাক নয়, একক গান ‘আজ মুড ইশকহলিক হ্যায়’ গেয়ে গায়িকা হিসেবে আত্মপ্রকাশ করেছেন ‘দাবাং’ কন্যা সোনাক্ষি সিনহা। এরপর নিজের অভিনীত ‘আকিরা’ ছবির ‘রাজ রাজ কে’ গানে কণ্ঠ দেন তিনি। শুধু তাই নয়, গত বছরের নভেম্বরে একটি স্টেজ শোতে গান শুনিয়েছেন তিনি।

 

আনুশকা শর্মা
সম্প্রতি মুক্তিপ্রাপ্ত ছবি ‘ফিল্লাউরি’ ছবির ‘নটি বিল্লো’ শিরোনামের একটি পাঞ্জাবি গানে সংগীতশিল্পী দিলজিৎ দশাঞ্জের সঙ্গে গলা মিলিয়েছিলেন আনুশকা শর্ম। তবে এটি শুরুতে ছবির প্রচারণার জন্য ব্যবহার করা হয়েছিলো।

পরিণীতি চোপড়াপরিণীতি চোপড়া
নায়িকা থেকে গায়িকার তালিকায় সবশেষে যুক্ত হলেন এই সুন্দরী। ‘মেরি পেয়ারি বিন্দু’ ছবির ‘মানা কে হাম ইয়ার নেহি’ গানে কণ্ঠ দিয়েছেন পরিণীতি চোপড়া। দু’দিন আগে ইউটিউবে প্রকাশিত হয়েছে গানটি। ইতিমধ্যে ৪০ লাখ বারের বেশি গানটি দেখেছে দর্শক।

 

এতো গেলো নায়িকা কাম গায়িকাদের তালিকা। অভিনেতারাও কম যান না। সালমান খান ১৯৯৯ সালের ‘হ্যালো ব্রাদার’ ছবির ‘চান্দি কি ডাল পার’ গানে কণ্ঠ দেন। এরপর গেয়েছেন আরও বেশ কিছু গান। শাহরুখ খান ২০০০ সালে ‘জোশ’ ছবির ‘আপুন বোলা’ গানটি গান। আমির খান ১৯৯৮ সালে ‘গোলাম’ ছবির ‘আতি কেয়া খান্ডালা’ গানটিতে কণ্ঠ দেন। এটাই প্রথম ও শেষ। অমিতাভ বচ্চন ১৯৮১ সালের মুক্তিপ্রাপ্ত ছবি ‘সিলসিলা’তে ‘রঙ বরসে’ শিরোনামের গানটিতে কণ্ঠ দিয়েছিলেন। এরপর আরও গেয়েছেন। আয়ুশমান খুরানা এমনিতেই পেশাদার গায়ক। নিজের প্রায় ছবিতেও পাওয়া যায় তার গাওয়া গান।

সূত্র: বাংলা নিউজ