যে কীর্তিতে ধনঞ্জয়ার সঙ্গী বাংলাদেশের তিন

সিল্কসিটিনিউজ ক্রীড়া ডেস্ক :

তার অভিষেক টেস্ট। কিন্তু ধনঞ্জয়া ডি সিলভা যখন উইকেটে এলেন, ৪৩ রানেই ৪ উইকেট হারিয়ে ধুঁকছে শ্রীলঙ্কা। দলের এমন বিপদের সময় ব্যাটিংয়ে নেমে কিনা নিজের রানের খাতাই খুললেন ছক্কা হাঁকিয়ে! আর এতে তার নামও উঠে গেল টেস্ট ক্রিকেটে বিরল এক ‘কীর্তি’র তালিকায়।

ছক্কা মেরে টেস্ট ক্যারিয়ারের প্রথম রান করা ইতিহাসের মাত্র নবম ক্রিকেটার যে ধনঞ্জয়া। এই কীর্তিতে কোন দেশের ক্রিকেটারদের আধিপত্যটা বেশি জানেন? বাংলাদেশের! এ তালিকায় আছেন বাংলাদেশের তিনজন- শফিউল ইসলাম, জহুরুল ইসলাম ও আল-আমিন হোসেন।

২০১০ সালে চট্টগ্রামে অভিষেক টেস্টে ভারতীয় স্পিনার অমিত মিশ্রকে ছক্কা হাঁকিয়ে নিজের রানের খাতা খুলেছিলেন শফিউল। অবশ্য পরের বলেই আউট হয়ে গিয়েছিলেন তিনি।

একই বছর ইংল্যান্ডের বিপক্ষে ঢাকা টেস্টে নিজের অভিষেক ইনিংসে ডাক মেরেছিলেন জহুরুল ইসলাম। দ্বিতীয় ইনিংসে ৪৩ রান করার পথে রানের খাতা খুলেছিলেন গ্রায়েম সোয়ানকে ছক্কা মেরে।

২০১৪ সালে শ্রীলঙ্কার স্পিনার রঙ্গনা হেরাথকে ছক্কা হাঁকিয়ে টেস্ট ক্রিকেটে নিজের প্রথম রান করেছিলেন আল-আমিন হোসেন। সেই ইনিংসে ওই ৬ রানেই অপরাজিত ছিলেন তিনি।

এই কীর্তি প্রথম গড়েছিলেন অস্ট্রেলিয়ার এরিক ফ্রিম্যান। ১৯৬৮ সালে ব্রিসবেনে ভারতের বিপক্ষে নিজের অভিষেক টেস্টে ফ্রিম্যান রানের খাতা খুলেছিলেন ছক্কা মেরে।

এ তালিকায় আরো আছেন ওয়েস্ট ইন্ডিজের কার্লসলি বেস্ট, জিম্বাবুয়ের কেইথ ড্যাবাঙ্গা, ওয়েস্ট ইন্ডিজের ডেল রিচার্ডস, নিউজিল্যান্ডের মার্ক ক্রেইগ।

 

আর সর্বশেষ শ্রীলঙ্কার প্রথম ক্রিকেটার হিসেবে কীর্তিটি গড়লেন ধনঞ্জয়া। অস্ট্রেলিয়ার বিপক্ষে মঙ্গলবার শুরু পাল্লেকেলে টেস্টে তার অভিষেক হয়েছে। লঙ্কান ব্যাটসম্যান মুখোমুখি হওয়া পঞ্চম বলে অস্ট্রেলিয়ান স্পিনার স্টিভ ও’কিফকে মিড-অফের ওপর দিয়ে আছড়ে ফেলে নিজের প্রথম রান করেন।

সূত্র: রাইজিংবিডি