যেসব সমীকরণ মিললে সেমিতে উঠবে ভারত

শক্তির দিক দিয়ে ভারত ছিল এই আসরের অন্যতম ফেবারিট দল। অনেকে তো ধরেই নিয়েছিলেন, বিরাট কোহলিরাই এবার বিশ্বকাপ নেবে। কিন্তু মাঠে সেই ভারতকে খুঁজে পাওয়া যাচ্ছে না। বিশ্বের সেরা ব্যাটিং লাইনআপের দলটিকে মনে হচ্ছে পাড়ার কোনো দল। গতকাল নিউজিল্যান্ডের কাছে হেরে যাওয়ায় বিশ্বকাপ থেকে বিদায়ের পথে এগিয়ে গেল বিরাট কোহলির দল। সেমিফাইনালে উঠতে হলে তাদের সামনে অনেক সমীকরণ।

ভারতের সেমিতে ওঠার প্রথম শর্ত হলো, তাদের পরবর্তী তিনটি ম্যাচ জিততেই হবে। ওই ম্যাচ তিনটিতে ভারতের প্রতিপক্ষ আফগানিস্তান, নামিবিয়া এবং স্কটল্যান্ড। তিনটি দলই আপাতদৃষ্টিতে ভারতের চেয়ে দুর্বল। তবে আফগানিস্তানের চলতি পারফর্মেন্স কোহলিদের জন্য অবশ্যই দুশ্চিন্তার কারণ হবে। কারণ ভারতের দুর্ধর্ষ ব্যাটিং লাইনআপকে এই বিশ্বকাপে খুঁজেই পাওয়া যাচ্ছে না। গতকাল কিউইদের বিপক্ষে তারা তুলতে পেরেছে মাত্র ১১০ রান! হেরেছে ৮ উইকেটে।

শুধু তিন ম্যাচ জিতলেই হবে না, নিউজিল্যান্ডকেও একটি ম্যাচ হারতে হবে। প্রতিপক্ষ সেই তিনটি ‘ছোট’ দল। কোহলিরা বাকি তিনটি ম্যাচ জিতলে পাবে ৬ পয়েন্ট। পাকিস্তান  ইতোমধ্যেই প্রথম তিন ম্যাচ জিতে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে। তাদের বাকি দুই ম্যাচ স্কটল্যান্ড আর নামিবিয়ার বিপক্ষে। বাবর আজমদের পারফর্মেন্স দেখে বলে দেওয়া যায়, ওই দুই ম্যাচ জিতে তারা ১০ পয়েন্ট নিয়ে সেমিতে যাবে। দুই নম্বরে আছে আফগানিস্তান। ৩ ম্যাচে ২ জয় পেয়ে তাদের পয়েন্ট এখন ৪। নিউজিল্যান্ড বা ভারত কোনো একটা দলকে হারিয়ে দিলে তারাই সেমিফাইনালে চলে যাবে।

আবার নিউজিল্যান্ডের সংগ্রহ দুই ম্যাচে ২ পয়েন্ট। তারাও যদি শেষ তিনটি ম্যাচ জিতে, তাহলে ৮ পয়েন্ট অর্জন করবে। সেক্ষেত্রে আফগানিস্তান বাদ পড়ে যাবে। আর নিউজিল্যান্ড গ্রুপে দ্বিতীয় হয়ে তারা শেষ চারে যাবে। ভারতের তো টিকিটাই খুঁজে পাওয়া যাবে না। এখন আফগানিস্তান, নামিবিয়া ও স্কটল্যান্ডের মধ্যে কোনও দল যদি নিউজিল্যান্ডকে হারিয়ে দেয়, তবেই কোহলিদের সামনে শেষ চারে যাওয়ার একটা পথ খুলে যাবে। যদিও কেন উইলিয়ামসনদের হারানো এত সহজ নয়।

 

সূত্রঃ কালের কণ্ঠ