বৃহস্পতিবার , ১২ সেপ্টেম্বর ২০২৪ | ১৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

যেসব লক্ষণে বুঝবেন বাচ্চার ডায়াবেটিস হয়েছে কি না

Paris
সেপ্টেম্বর ১২, ২০২৪ ৯:৩১ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

বিশ্বজুড়ে বেড়েই চলেছে ডায়াবেটিস আক্রান্তের সংখ্যা। সবচেয়ে বেশি ভয় টাইপ-১ ডায়াবেটিসে। তার থেকেও বেশি উদ্বেগের বিষয় হলো টাইপ-১ ডায়াবেটিস শিশুদের ক্ষেত্রে দ্রæত হারে বাড়ছে। টাইপ-১ ডায়াবেটিস হলো এমন একটি অবস্থা, যেখানে শরীর নিজে থেকে ইনসুলিন হরমোন উৎপাদন করতে পারে না।

টাইপ-১ ডায়াবেটিস হলে রক্তে শর্করার মাত্রা ওঠানামা করে এবং নানা সমস্যা দেখা দেয়। আর একবার টাইপ-১ ডায়াবেটিস দেখা দিলে সারা জীবন সঙ্গী হয়ে থাকবে। কিন্তু আপনার সন্তানের দেহে যে টাইপ-১ ডায়াবেটিস বাসা বাঁধছে তা বুঝবেন কিভাবে?

বাচ্চাদের মধ্যে টাইপ-১ ডায়াবেটিসের লক্ষণ

বাচ্চা বার বার পানি খাওয়ার বায়না করছে, পানির তেষ্টা পাচ্ছে। এটি ডায়াবেটিসের লক্ষণ।

ডায়াবেটিসে জিভে লালার পরিমাণ কমে যায় এবং গলা শুকিয়ে যায়।
শুধু টিভি বা মোবাইলের প্রতি আসক্তির কারণে চোখের সমস্যা দেখা দেয় না। আপনার সন্তানের দেহে যদি টাইপ-১ ডায়াবেটিস বাসা বাঁধে তাহলে দৃষ্টিশক্তি ঝাপসা হয়ে যায়। চোখের সমস্যা দেখা দেয়।

দাঁত মাজাতে গিয়ে দেখছেন সন্তানের মাড়ি থেকে রক্ত পড়ছে। এটি ভুলভাবে ব্রাশ ব্যবহারের কারণেও হতে পারে। কিন্তু এমন ঘটনা প্রায়দিন ঘটলে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। ডায়াবেটিসের কারণে মাড়িতে প্রদাহ তৈরি হয় এবং মাড়ি থেকে রক্তপাত হয়। এমনকি জিভে ঘা ও জ্বালাভাব দেখা দেয়।

বার বার প্রস্রাব ডায়াবেটিসের লক্ষণ। বার বার টয়লেট করলে বুঝবেন সন্তানের দেহে শর্করার মাত্রা বেড়েছে।
ডায়াবেটিসের লক্ষণ ত্বকেও দেখা যায়। বাচ্চার ত্বকে যদি মাঝেমধ্যে র‍্যাশ বেরোয়, হাত-পায়ে কালো ছোপ দেখা দেয়, তাহলে সতর্ক হন। এগুলো টাইপ-১ ডায়াবেটিসের লক্ষণ।

হঠাৎ করে ওজন বেড়ে যাওয়া কিংবা ওজন কমে যাওয়া, দুটোই ডায়াবেটিসের লক্ষণ হতে পারে। যথার্থ পরিমাণ খাবার না খেয়েও ওজন বেড়ে যেতে পারে। আবার পরিমাণের থেকে বেশি খেয়েও ওজন কমে যেতে পারে।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - লাইফ স্টাইল