শুক্রবার , ১২ এপ্রিল ২০১৯ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

যেসব দিক থেকে ভারত সবার চেয়ে বড়

Paris
এপ্রিল ১২, ২০১৯ ১০:৫০ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ভারতে ছয় সপ্তাহের সুবিশাল নির্বাচনের প্রথম দফা শুরু হয়েছে বৃহস্পতিবার। নির্বাচন ছাড়াও বেশ কয়েকটি দিক থেকে দেশটির বিশালত্ব রয়েছে।

জনসংখ্যার বিশালত্ব

জাতিসংঘের তথ্যানুসারে ভারতে ১৩০ কোটি লোকের বসবাস। চীনের পরেই বিশ্বের দ্বিতীয় জনবসতিপূর্ণ দেশ হচ্ছে ভারত। চীনের জনসংখ্যা ১৪০ কোটি।

সরকারের দেয়া তথ্যে, ভারতের ৬৫ শতাংশ জনসংখ্যা ৩৫ বছরের নিচে। জাতিসংঘ জানায়, ২০২৪ সাল নাগাদ ভারতের জনসংখ্যা চীনকে ছাপিয়ে যাবে।

ভারতের রাজধানী নয়াদিল্লি ও অর্থনৈতিক কেন্দ্র মুম্বাইয়ে দুই কোটি লোক বসবাস করেন। দেশটির ৯০ কোটি ভোটার। ভারতের নির্বাচনকে বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক চর্চা হিসেবে আখ্যায়িত করা হয়েছে।

অর্থনৈতিক শক্তি

বিশ্বব্যাংক জানিয়েছে, ২০১৭ সালে বিশ্বের ষষ্ঠ অর্থনৈতিক শক্তি হয়েছিল ভারত। সে হিসাবে চলতি বছরে ব্রিটেনকে ছাড়িয়ে পঞ্চম অর্থনীতি হওয়া সম্ভাবনার কথাও বলা হয়েছে দেশটির।

২০১৯ সালে ভারতের সাড়ে ৭ শতাংশ প্রবৃদ্ধির আভাস দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল। তবে এটি গত বছরের তুলনায় কম।ভারতের নাগরিকদের পর্যাপ্ত কর্মসংস্থানের জন্য অন্তত আট শতাংশ প্রবৃদ্ধি দরকার বলে জানানো হয়েছে।

২০১৭-১৮ সালে দেশটিতে বেকারত্বের হার ৬ দশমিক ১ শতাংশ। গত ৪৫ বছরের ইতিহাসে যেটি সবচেয়ে বেশি। ফেব্রুয়ারিতে সরকারের ফাঁস হওয়া তথ্য থেকে এটি জানা গেছে।

ভারতের কর্মসংস্থানের অর্ধেকটাই কৃষি খাতে। তবে আইটি আউটসোর্সিং খাতসহ উৎপাদন ও সেবা খাতের দিকে কর্মসংস্থান স্থানান্তরিত হচ্ছে।

কয়েক কোটি দরিদ্র

চরম দরিদ্র ভারতজুড়ে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। যদিও এ ক্ষেত্রে উল্লেখযোগ্য সংখ্যায় অগ্রগতি হয়েছে।

বিশ্বব্যাংকের হিসাবে, ২০১৫ সালে ভারতে ১৭ কোটি ৬০ লাখ দরিদ্র ছিলেন। তারা প্রতিদিন গড়ে ১ দশমিক ৯০ ডলার আয় করেন।

ভারতের অর্ধেক জনসংখ্যা দরিদ্রের মধ্যে বসবাস করেন। আন্তর্জাতিক তালিকায় বিশ্বের সবচেয়ে দূষিত শহরগুলোর মধ্যে ভারতের কয়েকটি ওপরের দিকে রয়েছে।

জাতিসংঘ জানিয়েছে, বিশ্বের ১৫টি দূষিত শহরের মধ্যে ১৪টিই ভারতের। আর বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানী হচ্ছে নয়াদিল্লি।

চিরবৈরী

১৯৪৭ সালে ২০০ বছরের বেশি সময়ে ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের অবসানের পর হিন্দু সংখ্যাগরিষ্ঠ ভারত থেকে মুসলিম অধ্যুষিত পাকিস্তান আলাদা হয়ে যায়।

এর পর থেকেই দুই প্রতিবেশী দেশ সংঘাতে জড়িয়ে পড়েছে। ভূস্বর্গখ্যাত হিমালয় অঞ্চল কাশ্মীর নিয়ে এ পর্যন্ত দুটি যুদ্ধ করেছে তারা।

১৯৯৮ সাল থেকে দেশ দুটি পারমাণবিক অস্ত্র রয়েছে। পাকিস্তান হচ্ছে একমাত্র মুসলিম দেশ, যার পারমাণবিক অস্ত্র রয়েছে।

চলচ্চিত্র ও ক্রিকেট উন্মাদনা

সিনেমা নির্মাণের সংখ্যার দিক থেকে ভারত হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় চলচ্চিত্রশিল্প। ২০টি ভাষায় দেশটিতে প্রতিবছর দেড় হাজার থেকে দুই হাজার সিনেমা নির্মিত হয়।

বলিউডে আমির খান, সালমান খান, শাহরুখ খান ও অমিতাভ বচ্চনের মতো মহাতারকা রয়েছে।

ভারতীয়দের আরেকটি উন্মাদনার নাম হচ্ছে ক্রিকেট। যেকোনো খেলার সংস্করণের দিক থেকে ইন্ডিয়ান ক্রিকেট লিগকে সবচেয়ে প্রাচুর্যপূর্ণ হিসেবে ধরা হয়। গত বছর এখান থেকে সাড়ে ছয়শ কোটি ডলার আয় হয়েছে।

সর্বশেষ - আন্তর্জাতিক