যেকোনো সময় তালেবানের মন্ত্রিসভা ঘোষণা

সিল্কসিটিনিউজ ডেস্ক:

আফগানিস্তান থেকে সরিয়ে নেওয়া হয়েছে সব মার্কিন সেনা। এবার তালেবানের দ্বিতীয় দফায় আনুষ্ঠানিকভাবে সরকার গঠনের পালা। এ ব্যাপারে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে তালেবান। ধারণা করা হচ্ছে আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যেই সংগঠনটি আনুষ্ঠানিকভাবে নতুন মন্ত্রিসভার ঘোষণা দেবে। বুধবার একটি আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, তালেবানের সর্বোচ্চ নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদা বুধবার (১ সেপ্টেম্বর) কাবুল পৌঁছাবেন বলে ধারণা করা হচ্ছে। স্থানীয় সময় বুধবার সন্ধ্যায় কিংবা আগামীকাল (বৃহস্পতিবার) তালেবান নতুন মন্ত্রিসভা ঘোষণা করবে বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে। হিবাতুল্লাহ বর্তমানে কান্দাহারে অবস্থান করছেন।

এ ব্যাপারে এই তথ্যই জানিয়েছেন, তালেবানের জ্যেষ্ঠ নেতা আনাস হাক্কানিও কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরাকে আসন্ন মন্ত্রিসভা ঘোষণায়।

এদিকে, আফগানিস্তান থেকে সব মার্কিন সেনার প্রত্যাহারের পর পুরোপুরি কাবুল বিমানবন্দরের নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান। গুলি ছুড়ে যুদ্ধের সমাপ্তি উদযাপন করছেন সংগঠনটির সদস্যরা।

মানবাধিকার রক্ষা ও ইসলামি শরিয়া অনুযায়ী নারীদের স্বাধীনতা নিশ্চিত করেই তালেবান একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন করবে বলে আশা করা হচ্ছে। এরই মধ্যে সব সরকারি কর্মীদের কাজে ফেরার আহ্বান জানিয়েছে তালেবান। সংগঠনটির তরফ থেকে ঘোষণা করা হয়েছে সাধারণ ক্ষমা।

সূত্র: যুগান্তর