যুবরাজের ব্যাটে ৬ ছক্কা! ফাইনালে ভারত লেজেন্ড

এক ওভারে ছয় ছক্কা! ঘটনাস্থল ডারবানের কিংসমিড স্টেডিয়াম। টি-টোয়েন্টি বিশ্বকাপের ‘ই’ গ্রুপের ম্যাচ। ভারত-ইংল্যান্ডের মধ্যে যে ম্যাচটা হয়েছিল ২০০৭ সালের ১৯ সেপ্টেম্বর। টি-টোয়েন্টি ফরম্যাটে সর্বপ্রথম এক ওভারে ছয় ছক্কার বিশ্বরেকর্ড গড়েছিলেন ভারতের যুবরাজ সিং। স্টুয়ার্ট ব্রডের এক ওভারে সব কটি বলকে বানিয়েছিলেন ওভার বাউন্ডারি।

সেই যুবরাজ যে এখনও ফুরিয়ে যাননি, দেখিয়ে দিচ্ছেন রোড সেফটি ওয়ার্ল্ড সিরিজে। বুধবার (১৭ মার্চ) রাতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওভারে চারটিসহ হাঁকালেন মোট ছয় ছক্কা! গত শনিবার দক্ষিণ আফ্রিকা লেজেন্ডসের বিপক্ষেও এক ওভারে টানা চার বলে চারটি ছক্কা হাঁকিয়েছিলেন বাঁহাতি এই ব্যাটসম্যান।

এদিন যুবরাজ ২০ বলে ১টি চার আর ৬ ছক্কায় খেললেন ৪৯ রানের হার না মানা ইনিংস। ঠিক শনিবারের ম্যাচের মতোই আরো এবার ওভারে ছয় ছক্কার সম্ভাবনা জাগিয়েছিলেন। শেষ পর্যন্ত ওভারে ছয় ছক্কা হাঁকাতে না পারলেও ম্যাচে ছয় ছক্কা ঠিকই মেরেছেন।

ইনিংসের ১৯তম ওভারে দক্ষিণ আফ্রিকার নাগামোতোকে প্রথম বল থেকেই মারা শুরু করেন যুবরাজ। ৯ বলে তখন মাত্র ১০ রান ভারতীয় অলরাউন্ডারের। ওভারের প্রথম তিন বলে টানা তিন ছক্কা হাঁকিয়ে নাগামোতোকে রীতিমত ভয় পাইয়ে দিয়েছিলেন যুবরাজ। চতুর্থ বলটিতে অবশ্য রান নিতে পারেননি। তবে পরের বলে হাঁকান আরেক ছক্কা। সবমিলিয়ে এক ওভারে চার ছক্কা।

তার পরের ওভারে সুলেমান বেনকেও দুটি ছক্কা হাঁকান যুবরাজ। মোট ছক্কা হয় ৬টি। যুবরাজের ৪৯ রানের ক্যামিও ইনিংসের সঙ্গে শচিন টেন্ডুলকারের ৪২ বলে ৬৫, বীরেন্দর শেবাগের ১৭ বলে ৩৫ আর ইউসুফ পাঠানের ২০ বলে ৩৭ রানের হার না মানা ইনিংসে ৩ উইকেটে ২১৮ রান তোলে ইন্ডিয়া লেজেন্ডস।

রোমাঞ্চকর ম্যাচে শেষ পর্যন্ত ব্রায়ান লারাদের ১২ রানে পরাজিত করে টুর্নামেন্টের ফাইনালে জায়গা করে নিয়েছে শচিন টেন্ডুলকার-যুবরাজ-শেহবাগরা।

 

সুত্রঃ কালের কণ্ঠ