শুক্রবার , ১৮ অক্টোবর ২০২৪ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

যুদ্ধ চালিয়ে যাবেন নেতানিয়াহু, সিনওয়ারের মৃত্যুর পরও শান্তির আশা ক্ষীণ

Paris
অক্টোবর ১৮, ২০২৪ ৭:৫৭ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গাজা ও লেবাননে চলমান যুদ্ধ অব্যাহত রাখার অঙ্গীকার দিয়েছেন। এর ফলে গাজার হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার হত্যার ফলে মধ্যপ্রাচ্যে বছরের পর বছর ধরে চলা সংঘাতের অবসান ঘটবে বলে যে আশা করা হচ্ছিল তা কার্যত ভেস্তে গেছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

বুধবার ইসরায়েলি সেনাদের একটি অভিযানের সময় গাজার অভ্যন্তরে সিনওয়ার নিহত হন। তিনি ছিলেন ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার মূল পরিকল্পনাকারী। এই ঘটনাকে নেতানিয়াহু বৃহস্পতিবার রাতে ‘একটি গুরুত্বপূর্ণ মাইলফলক’ হিসেবে বর্ণনা করে বলেছেন, যুদ্ধ শেষ হয়নি এবং তা চলবে।

নেতানিয়াহু বলেন, আমাদের সামনে এখনও অনেক পথ বাকি। যুদ্ধ চলবে যতক্ষণ পর্যন্ত হামাসের হাতে আটক জিম্মিদের মুক্তি নিশ্চিত না হয়।

তিনি আরও বলেন, আমাদের সামনে সুযোগ রয়েছে ‘অক্ষশক্তি’কে থামিয়ে এক ভিন্ন ভবিষ্যৎ নির্মাণ করার।

অক্ষশক্তি হিসেবে মধ্যপ্রাচ্যে ইরানপন্থি বিভিন্ন মিলিশিয়া গোষ্ঠীকে উল্লেখ করেছেন তিনি।

নেতানিয়াহুর এই মন্তব্যের সঙ্গে পশ্চিমা নেতাদের অবস্থান সাংঘর্ষিক। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ অন্যান্য নেতা সিনওয়ারের মৃত্যুকে সংঘাতের অবসানের একটি সম্ভাবনা হিসেবে দেখছেন। যুক্তরাষ্ট্র এখন যুদ্ধবিরতির আলোচনার পুনরুজ্জীবন এবং আটক জিম্মিদের মুক্তির লক্ষ্যে কাজ শুরুর করার কথা জানিয়েছে। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার জানান, সিনওয়ার যুদ্ধবিরতির আলোচনায় রাজি হচ্ছিলেন না এবং তার মৃত্যুর ফলে সেই প্রতিবন্ধকতা দূর হয়েছে। তবে এর অর্থ এই নয় যে সিনওয়ারের স্থলাভিষিক্ত নেতা যুদ্ধবিরতির জন্য রাজি হবেন।

লেবাননে কর্মরত এক সিনিয়র কূটনীতিক রয়টার্সকে বলেছেন, আমরা আশা করেছিলাম যে সিনওয়ারের মৃত্যুর পর যুদ্ধ শেষ হবে। তবে আবারও আমাদের ভুল প্রমাণিত হতে হলো।

ইসরায়েলের প্রধান পৃষ্ঠপোষক যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় মাসব্যাপী প্রচেষ্টা চালিয়েও হামাস ও হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধবিরতি নিশ্চিত করা সম্ভব হয়নি।

 

সূত্র: বাংলা ট্রিবিউন

সর্বশেষ - আন্তর্জাতিক