বৃহস্পতিবার , ২২ মার্চ ২০১৮ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

যক্ষ্মা নিয়ন্ত্রেণে সচেতন হতে হবে

Paris
মার্চ ২২, ২০১৮ ২:১৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক
২০১৭ সালে রাজশাহী বিভাগের ১২ হাজার ৮১৯ জন জীবানুযুক্ত যক্ষ্মা রোগি সনাক্ত করা হয়েছে। এর মধ্যে সকল ধরনের যক্ষ্মা রোগি সনাক্ত হয়েছে ২১ হাজার ৬১৩ জন। যা গত ২০১৬ সালের তুলনায় যথাক্রমে ১ হাজার ৩৭৯ ও ১ হাজার ৮২০ জন বেশি। প্রতি লক্ষে জীবানুযুক্ত নতুন যক্ষ্ম রোগি সনাক্ত করার হার ৬৫ জন। সকল ধরণের যক্ষ্মা রোগি প্রতি
লক্ষে ১১০ জন।

আগামী ২৪ মার্চ বিশ্ব যক্ষা দিবস উপলক্ষে আজ বৃহস্পতিবার সকাল ১১টার দিকে রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য অফিসের কনফারেন্স রুমে সংবাদিক সম্মেলনে এসব তথ্য উঠে আসে।

২০১৭ সালে রাসিকসহ জেলায় ৯৭৪ জন জীবানুযুক্ত নতুন যক্ষ্মা রোগি সনাক্ত করা হয়। সকল ধরনের যক্ষ্মা রোগি সনাক্ত হয়েছে দুই হাজার ১৪৯ জন। প্রতি লক্ষে নতুন যক্ষ্মা রোগির ক্ষেত্রে ৩৫ জন। সব ধরনের ক্ষেত্রে ৭৮ জন। রাসিকে ২০১৭ সালে সনাক্ত করা হয় ৪২০ জন। সকলা ধরনের রোগি সনাক্ত হয় ৮৮৭ জন।

প্রধান অতিথি ছিলেন, রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. আনিসুর রহমান।

বিশেষ অতিথি ছিলেন, সহকারী পরিচালক ডা. গোপাল চন্দ্র আচার্য্য, রাজশাহী যক্ষা ব্যাধি ক্লিনিকের সুপারীটেন্ডেন্ট ডা. আমির হোসন, রাজশাহী সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা আঞ্জুমান আরা।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন, রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য সহকারী পরিচালক ডা. ইসমত আরা।

সম্মেলনে বক্তরা বলেন, যক্ষ্মা রোগ নিয়ে সাধারণের মধ্যে ভিতি বা লজ্জা কাজ করে। এগুলো দূর করতে হলো আমাদের আরো সচেতন হতে হবে। যক্ষ্মা রোগের প্রাদূরভাব দেখা দিলে নিকতস্ত সেবা কেন্দ্রে যোগাযোগ করতে হবে।

 

স/আ

সর্বশেষ - রাজশাহীর খবর