মৎস্যমানব খ্যাত মিজানুর ইংলিশ চ্যানেল পাড়ি দিতে চান

কাজী কামাল হোসেন, নওগাঁ:
সবচেয়ে দীর্ঘ সময় ধরে পানির নিচে ডুবে থাক্রা জন্য মৎস্যমানব হিসেবে পরিচিতি এ কে এম মিজানুর রহমান চৌধুরী এখন নওগাঁয় অবস্থান করছেন। তিনি আজ শুক্রবার বিকেলে নওগাঁ শহরের গাঁজা সোসাইটি’র পুকুরে দু’ঘন্টা পানির নিচে ডুবে থেকে তার এই কৃতিত্বপূর্ন নৈপুণ্য প্রদর্শন করেন। নওগাঁ’র ঐতিহ্যবাহী সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন একুশে পরিষদ সংগঠনটির ২৫ বছর পূর্তি উপলক্ষে ২৫ দিনব্যাপী বর্ণাঢ্য কর্মসূচির অংশ হিসেবে দেশের খ্যতিমান ডুব সাঁতারু এ কে এম মিজানুর রহমানের এক নাগাড়ে ২ ঘন্টা পানির নিচে ডুবে থাকার এই আয়োজন করে।

মিজানুর রহমান বলেন, একটানা ৭২ ঘন্টা পর্যন্ত পানির নিচে ডুবে থাকার নজির রয়েছে তাঁর। তিনি সেনাবাহিনীতে চাকরি করেছেন। সেখান থেকে অবসরগ্রহনের পর এখন একটি বিদ্যালয়ে শিক্ষকতা করেন এবং পাশাপাশি বিভিন্ন সামাজিক কার্যক্রমের সাথে জড়িত রয়েছেন।

বহুমুখী প্রতিভার অধিকারী এই ডুব সাঁতারু মিজানুর রহমান চৌধুরী চাঁদপুর জেলার কচুয়া উপজেলার অতিশ্বর গ্রামে চৌধুরী বাড়িতে ১৯৭১ সারেল ১২ নভেম্বর জন্মগ্রহণ করেন। চাঁদপুরে জন্মগ্রহণ করলেও নানা দায়িত্ব পালন শেষে এখন তিনি কুমিল্লায় বসবাস করছেন।

তিনি বলেন, ২০০০ সালের মে মাসে চাঁদপুরের মতলব উপজেলায় কচুয়া পৌরসভার মেয়র জাহিদ হাসান দুলালের ব্যবস্থাপনায় কচুয়া সরকারি হাইস্কুল মাঠ সংলগ্ন পুকুরে সর্বোচ্চ ৭২ ঘন্টা পানিতে ডুবে ছিলেন। ঐ ঘটনার পর থেকে তাকে মৎস্যমানব হিসেবে খ্যাতি প্রদান করা হয়। তাঁর ইচ্ছা গিনেসবুকে নাম লেখানো। তিনি প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলেন, তাঁর একমাত্র ইচ্ছা এক ডুব দিয়ে ইংলিশ চ্যানেল পার হওয়ার।

স/শা