ম্যাচ বাতিল হলেও কেন সেমিফাইনালে ভারত 

স্পোর্টস ডেস্ক :

এশিয়ান গেমস ক্রিকেটের কোয়ার্টার ফাইনালে মাঠে নেমেছিল ভারত এবং মালেশিয়া। তবে বৃষ্টির কারণে সেই ম্যাচের দ্বিতীয় ইনিংসের শুরতেই খেলা বন্ধ ঘোষণা করা হয়। নির্ধারিত সময় পেরিয়ে যাবার পর পরিত্যক্ত হয় ম্যাচটি। তবে ম্যাচ বন্ধ হয়ে গেলেও ভারত নারী দল চলে যায় সেমিফাইনালে। কিন্তু কেন এমন সুবিধা পেল ভারত।

বিষয়টা সম্ভব হয়েছে এশিয়ান গেমসের নিয়মের কারণেই। কর্তৃপক্ষের নিয়ম অনুযায়ী, নকআউটের কোনও ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করা হলে যে দল র‌্যাংকিংয়ে আগে, তারাই পরের পর্বে যাবে। ভারত এই প্রতিযোগিতায় শীর্ষ বাছাই দল হিসাবে খেলছে। টি-টোয়েন্টি বিশ্ব র‍্যাংকিংয়ে তারা আছে চতুর্থ স্থানে। আর প্রতিপক্ষ মালেশিয়া আছে ২৭তম স্থানে। যার কারণে সেমিতে জায়গা করে নেয় ভারত।

একই সম্ভাবনা আছে বাংলাদেশ নারী দলের হয়ে। টুর্নামেন্টের চতুর্থ শীর্ষ বাছাই হিসেবে খেলবে টাইগ্রেসরা। কোয়ার্টার ফাইনালে তাদের প্রতিপক্ষ হংকং। কোন কারণে ম্যাচ পরিত্যক্ত হলে, বাংলাদেশই চলে যাবে সেমিতে।

এশিয়ান গেমসে যে দেশগুলি খেলছে তার মধ্যে ভারতই সবার উপরে। সেই কারণেই তারা শীর্ষ বাছাই। দ্বিতীয় বাছাই পাকিস্তান। তার পরে রয়েছে শ্রীলঙ্কা এবং বাংলাদেশ। ছেলেদের ক্রিকেটের ফরম্যাটও একই। সেখানেও ভারতসহ চারটি দেশ কোয়ার্টার ফাইনাল থেকে শুরু করবে।