ম্যাচসেরা হেড, টুর্নামেন্টসেরা কোহলি

সিল্কসিটি নিউজ ডেস্ক

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে হাজির হওয়া লক্ষাধিক দর্শককে হতাশ করে রেকর্ড ষষ্ঠবারের মতো বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া। আসরজুড়ে অপ্রতিরোধ্য থাকলেও ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে দাপট দেখাতে পারেনি রোহিত শর্মার দল। ৪২ বল হাতে রেখেই ৬ উইকেটের দাপুটে জয় তুলে নিয়েছে প্যাট কামিন্সের দল। অথচ এই ভারতের বিপক্ষে হেরেই টুর্নামেন্ট শুরু করেছিল অস্ট্রেলিয়া।

এদিন টসে হেরে প্রথমে ব্যাট করে ভারত। প্যাট কামিন্স-মিচেল স্টার্কদের তোপে নির্ধারিত ৫০ ওভারে ২৪০ রানে অলআউট হয় ভারত। জবাব দিতে নেমে ৪৭ রানে ৩ উইকেট হারিয়ে শঙ্কা তৈরি করলেও দুর্দান্ত সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার জয়ের পথ সহজ করে দেন ওপেনার ট্রাভিস হেড। ১২০ বলে ১৩৭ রানের বিধ্বংসী ইনিংস খেলেন তিনি। ম্যাচসেরার পুরস্কারও ওঠে তার হাতেই।

ম্যাচসেরার পুরস্কার পেয়ে হেড বলেন, ‘কী দারুণ একটি দিন! এর অংশ হতে পেরে আনন্দিত। … আমি একটু নার্ভাস ছিলাম কিন্তু অন্যপ্রান্তে থাকা মারনাস লাবুশেন দুর্দান্ত খেলেছে এবং সব চাপ দূর করে দিয়েছে। …টস জিতে বোলিং বেছে নেওয়াটা দারুণ সিদ্ধান্ত ছিল এবং খেলা যত গড়িয়েছে উইকেট তত ভালো হয়েছে।’

এদিকে, ফাইনালে হারলেও সিরিজসেরা নির্বাচিত হয়েছেন বিরাট কোহলি। ১১ ইনিংসে তার ব্যাট থেকে এসেছে ৭৬৫ রান। বিশ্বকাপের ইতিহাসে কোনো একটি আসরে এত বেশি রান করতে পারেননি কোনো ব্যাটারই। কোহলি ভেঙেছেন ভারতেরই কিংবদন্তি ব্যাটার শচীন টেন্ডুলকারের রেকর্ড। ২০০৩ বিশ্বকাপে ৬৭৩ রান করে বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন টেন্ডুলকার।