মোহনপুরে বারনই নদীতে অবৈধ সূতি জালে মাছ নিধনের অভিযোগ

মোহনপুর প্রতিনিধি:
রাজশাহী পবা-মোহনপুর বিদিরপুর তালতলী পাশদিয়ে প্রবাহিত বারনই নদীতে নিষিদ্ধ কারেন্ট সূতি জাল ও বাঁধ খেয়া দিয়ে চলছে রেণু পোনাসহ মাছ নিধন। সমানতালে নিষিদ্ধ সুতি কারেন্ট জাল দিয়ে মা ও পোনা মাছ নিধনের উৎসব চলছে।

এ বিষয়ে বিদিরপুর গ্রামের সাবেক ইউপি সদস্য ও অভয়শ্রম প্রকল্প বারনই নদী বিদিরিপুর তালতলী দহর সভাপতি রবিউল ইসলাম উপজেলা নির্বাহী কর্মকর্তা ও মৎস্য দপ্তর লিখিত অভিযোগ দায়ের করেছেন।

অভিযোগ সূত্রে জানাগেছে, মৌগাছি ইউনিয়নের বিদিরপুর পাশ্ববর্তী পবা-মোহনপুর সীমানার দিয়ে প্রভাহিত বারনই নদীতে চাঁদপুর গ্রামের মৃত লোকমান আলী ছেলে মাইনুল ইসলাম,মৃত নছির খাঁ ছেলে শামসুদ্দিন, আব্দুল হাকিমের ছেলে কামাল হোসেন কিছু রাজনৈতিক ব্যক্তি, প্রভাবশালী মহল ও জনপ্রতিনিধিদের সহযোগিতায় নদীতে বাঁধ দিয়ে নির্বিচারে মাছ শিকার করছে।ফলে মাছের অবাধ চলাচল ও স্বাভাবিক প্রজনন ব্যাহত হচ্ছে।

দরিদ্র জেলে বাবুল হোসেন জানান, ভরা বর্ষা মৌসুমে নদীতে মাছ না পেয়ে গরিব জেলে সম্প্রদাায়ের লোকজনেরা বিপাকে পড়েছেন। জরুরী ভিত্তিতে অবৈধ বাঁধ খেয়া ও সুতিজাল অপসারণের দাবী জানান দরিদ্র জেলেরা।

এ বিষয়ে জানতে উপজেলা নির্বাহী কর্মকর্তা আনোয়ার -উল-হালিম সাথে যোগযোগ করা হলে তিনি জানান, তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

স/শ