মোদি আম্বানির প্রধানমন্ত্রী

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ফ্রান্স থেকে রাফাল যুদ্ধবিমান ক্রয় কেলেঙ্কারিতে ফেঁসে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ক্রয় প্রক্রিয়া জানতে চেয়ে রিপোর্ট তলব করেছেন সুপ্রিমকোর্ট। সাবেক ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলান্দের স্বীকারোক্তি। সেইসঙ্গে দেশটির সংবাদ মাধ্যমের রিপোর্ট। মোক্ষম সব অস্ত্র হাতে নিয়েই বৃহস্পতিবার মোদির বিরুদ্ধে নজিরবিহীন আক্রমণ করেছে রাহুল গান্ধী।

এবার মোদিকে সরাসরিই ‘দুর্নীতিবাজ’ বলে অভিহিত করলেন তিনি। রাহুল বলেন, ‘মোদি অনিল আম্বানির প্রধানমন্ত্রী।’ সরকার রাফাল কেলেঙ্কারি ধামাচাপা দেয়ার চেষ্টা করছে বলেও অভিযোগ করেছেন তিনি। বলেন, কেলেঙ্কারি ধামাচাপা দিতেই ‘তাড়াতাড়ি’ ফ্রান্স গিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামন।

এর আগে মঙ্গলবার মোদির সমালোচনা করে রাহুল বলেন, মোদি ও তার সরকার গরিবদের অর্থ শিল্পপতিদের হাতে তুলে দিচ্ছে। খবর এনডিটিভির।

২০১৬ সালে করা রাফাল চুক্তিতে সরকার বড় অনিয়ম করেছে বলে অভিযোগ তোলে বিরোধী দলগুলো। অভিযোগ, দুই-দুইবার করে করা হয়েছে এই চুক্তি। সেটা ভারতের কোম্পানি রিলায়েন্সের মালিক আম্বানি গোষ্ঠীর স্বার্থেই। ধনকুবের ব্যবসায়ী অনিল আম্বানির ভুইফোঁড় সংস্থা রিলায়েন্স ডিফেন্স ইন্ডাস্ট্রিজকে কাজ পাইয়ে দিতে পুরনো চুক্তি বাতিল করে নতুন চুক্তি করা হয়।

সম্প্রতি ফ্রাঁসোয়া ওলান্দ চুক্তির অনিয়ম স্বীকার করেন। তিনি বলেন, ভারতে বিমান তৈরির কাজ পাওয়ার ক্ষেত্রে অনিল আম্বানির কোম্পানির নামই প্রস্তাব করে মোদির সরকার। আম্বানির সংস্থাকে অন্তর্ভুক্ত করার জন্য ভারত সরকার চাপও দিয়েছিল। এরপর থেকেই রাফাল নিয়ে সরকারের সমালোচনা করে আসছেন রাহুল। এর মধ্যে বুধবার সুপ্রিমকোর্ট রাফাল চুক্তির সিদ্ধান্ত সম্পর্কিত যাবতীয় নথি তলব করেছেন।

এ নিয়ে রাতেই টুইট করে মোদিকে নিশানা করেন রাহুল। বলেন, এটা এখন পরিষ্কার, রাফাল চুক্তি করেছিলেন প্রধানমন্ত্রীই। ঘরের এই বিতর্কের মধ্যেই বুধবার তিনদিনের প্যারিস সফরে গেছেন প্রতিরক্ষামন্ত্রী নির্মলা। প্রতিরক্ষামন্ত্রীর দেশত্যাগের পরদিনই বৃহস্পতিবার নয়াদিল্লিতে এক সংবাদ সম্মেলন করেন রাহুল। রাফাল চুক্তিতে সরকারের ভূমিকাকে প্রশ্নবিদ্ধ করেন তিনি।

বলেন, ‘এখন এটা পুরোপুরি পরিষ্কার যে, প্রধানমন্ত্রী দুর্নীতিগ্রস্ত। আবারও বলছি, প্রধানমন্ত্রী একজন দুর্নীতিগ্রস্ত মানুষ। অথচ ক্ষমতায় আসার সময় প্রধানমন্ত্রীর প্রচারের মূল সুরই ছিল দুর্নীতির বিরুদ্ধে লড়াই।’ রাহুল আরও বলেন, ‘তিনি আসলে আপনাদের প্রধানমন্ত্রী নন। তিনি অনিল আম্বানির প্রধানমন্ত্রী।’

বিতর্কের মধ্যে প্রতিরক্ষামন্ত্রী নির্মলার প্যারিস সফর নিয়েও প্রশ্ন তুলে রাহুল বলেন, ‘এখন আপনারা দেখতেই পাচ্ছেন, হঠাৎ করেই ফ্রান্স সফরে গেলেন প্রতিরক্ষামন্ত্রী।