মেসির সঙ্গে আমার মিল বেশি : টেন্ডুলকার

দুজনই ক্রীড়াজগতের মহাতারকা। একজন ক্রিকেটে, অন্যজন ফুটবলে। আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসির সঙ্গে নিজের মিল খুঁজে পেয়েছেন ভারতের ক্রিকেট কিংবদন্তি শচীন টেন্ডুলকার।  মার্কিন সাংবাদিক গ্রাহাম বেনসিঙ্গারকে দেওয়া দীর্ঘ সাক্ষাতকারে শচীন বলেছেন তার ব্যক্তিগত এবং খেলোয়াড়ী জীবনের নানা ঘটনা।

এই সাক্ষাতকার নিতে সাত দিন ভারতে থেকে টেন্ডুলকারের সঙ্গে ঘুরেছেন বেনসিঙ্গার।

গত এক যুগ ধরে ফুটবলবিশ্ব শাসন করে যাওয়া লিওনেল মেসি আর ক্রিশ্চিয়ানো রোনালদোকে নিয়ে সারা দুনিয়া দুই ভাগে বিভক্ত। দুজনের মাঝে কে সেরা- সেই বিতর্ক এক যুগ ধরে চলে আসছে; আরও বহু যুগ চলবে বলে ধারণা করা যায়। টেন্ডুলকারকেও প্রশ্ন করা হয়েছিল যে, মেসি-রোনালদোর মাঝে কাকে তার বেশি পছন্দ? জবাবে ক্রিকেট ঈশ্বর বলেন, ‘মেসির সঙ্গেই আমার মিল বেশি। ‘ তবে মিলের বিষয়গুলো খোলাসা করেননি টেন্ডুলকার।

অনেক ক্রিকেটবোদ্ধাই টেন্ডুলকারের সঙ্গে বিরাট কোহলির তুলনা করেন। কোহলি একদিন টেন্ডুলকারের একশ সেঞ্চুরির রেকর্ড ভেঙে দেবেন- এমন ভবিষ্যদ্বাণীও শোনা যায়। দুজনের মাঝে কে ভালো ক্রিকেটার- এমন প্রশ্নে শচীন যে জবাব দিয়েছেন, তাতে প্রতিপক্ষের ঘুম উড়ে যাবে। শচীন বলেন, ‘দুজন একই দলে খেললে কেমন হয়!’ একবার ভাবুন তো, ভারতীয় দলে একসঙ্গে খেলছেন শচীন আর কোহলি! একইসঙ্গে শচীন জানান, নিজের শেষ আন্তর্জাতিক ম্যাচ শেষে যখন ড্রেসিংরুমে বসে কাঁদছিলেন; কোহলি এসে তার বাবার দেওয়া একটি ফিতা শচীনকে উপহার দেন।

 

সূত্রঃ কালের কণ্ঠ