মেসির পর কে হবেন বার্সেলোনার অধিনায়ক?

চুক্তির মারপ্যাচে পড়ে আদালতে না যাওয়ায় চলতি মৌসুমটা বার্সেলোনাতেই থেকে যেতে হয়েছে লিওনেল মেসিকে।

তবে পরের মৌসুমে হয়তো মেসি আর বার্সায় থাকছেন না।  এমন গুঞ্জন এখন মুখে মুখে।  আগামী মৌসুম মেসি আর বার্সায় থাকছেন না এমন ইঙ্গিত দিয়েছেন খোদ মেসিও।

সেজন্য পরের মৌসুমে আর্জেন্টাইন সুপারস্টারকে দলে পেতে এরই মধ্যে দৌড়ঝাঁপ শুরু করে দিয়েছে ইউরোপের ধনকুবের ক্লাবগুলো।

প্রশ্ন উঠেছে, মেসি বার্সা ছেড়ে দিলে শুধু সেরা তারকাই হারাবে না, দল হারাবে অধিনায়ককেও।  সেক্ষেত্রে কে হবেন বার্সার পরবর্তী অধিনায়ক? কার বাহুতে শোভা পাবে বার্সার অধিনায়কত্বের আর্মব্যান্ড?

সেই প্রশ্নের জবাব খুঁজেছেন কাতালান ক্লাবটির সাবেক ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রিভালদো।

তার মতে, মেসি চলে গেলে বার্সেলোনার অধিনায়কত্বের দায়িত্ব নিতে পারেন দলটির এক নম্বর গোলরক্ষক মার্ক টের স্টেগান।

এর পেছনে যুক্তিও দেখিয়েছেন ক্লাবটিতে পাঁচ মৌসুমে ৮৬ গোল করা রিভালদো।

বেটফেয়ারে প্রকাশিত নিজের কলামে তিনি লিখেছেন, অনেকেই মনে করে, ভবিষ্যতে স্টেগান বার্সার অধিনায়ক হতে পারে। আমি তাদের সঙ্গে সম্পূর্ণ একমত। কারণ মেসি, জেরার্ড পিকে বা সার্জিও বুসকেতস ক্লাব ছাড়লে দলের অভিজ্ঞ খেলোয়াড় স্টেগানই।  তখন সে এই ভূমিকা নিতে পারে।

রিভালদো আরও লিখেছেন, তাছাড়া ম্যাচ নিয়ন্ত্রণ ও পর্যবেক্ষণ করতে এবং সতীর্থদের পরামর্শ দেয়ার জন্য উপযুক্ত জায়গায় খেলে স্টেগান।  সে দারুণ অধিনায়ক হতে পারে।

উল্লেখ্য, বেশ কিছুদিন মাঠের বাইরে ছিলেন স্টেগান।  চোট কাটিয়ে গত বুধবার চ্যাম্পিয়ন্স লিগে দিনামো কিয়েভের বিপক্ষে ২-১ গোলে জেতা ম্যাচ দিয়ে মাঠে ফেরেন টের স্টেগেন।  প্রথম ম্যাচে দারুণ কয়েকটি সেভ করেন স্টেগান।

সেই ম্যাচ নিয়ে ২৮ বছর বয়সী এই জার্মান গোলরক্ষকের প্রশংসাও করেছেন রিভালদো।

তিনি লিখেছেন, স্টেগেন ডায়নামোর বিপক্ষে দলে ফিরে অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছে। সে না থাকলে বার্সেলোনা ম্যাচটি জিততে পারত না।

 

সূত্রঃ যুগান্তর