বৃহস্পতিবার , ২২ জুন ২০২৩ | ২০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

মেথি শাক খেলে বাগে আসবে সুগার-কোলেস্টেরল

Paris
জুন ২২, ২০২৩ ১:৫৯ অপরাহ্ণ

নিউজ ডেস্ক :

তাই ওই শাক পাতে রাখলে যে রোগব্যাধি দূরে থাকবে, তা সহজেই অনুমেয়। তাই আর দেরি না করে চটজলদি মেথিশাকের একাধিক উপকার সম্পর্কে জেনে নেওয়া যাক।

রক্তে উপস্থিত মোম জাতীয় পদার্থ হলো কোলেস্টেরল। মুশকিল হলো, রক্তে এই উপাদানের পরিমাণ বাড়লেই তা রক্তনালির ভেতর জমতে পারে। আর তখনই হৃদরোগ, পেরিফেরাল আর্টারি ডিজিজসহ একাধিক জটিল অসুখ পিছু নেওয়ার আশঙ্কা তৈরি হয়। তাই যেভাবেই হোক কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে হবে। আর এ কাজে আপানাকে সাহায্য করতে পারে মেথি শাক। ওই শাকে এমন কিছু উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা কোলেস্টেরল কমানোর কাজে সিদ্ধহস্ত।

ওজন বাড়লে একাধিক জটিল অসুখে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ায়। এক্ষেত্রে ডায়াবিটিস, হাই প্রেশার, কোলেস্টেরল থেকে শুরু করে কিছু বিশেষ ধরনের ক্যানসারের পেছনেও কলকাঠি নাড়ে ‘ওবেসিটি’। তাই বিশেষজ্ঞরা বার বার করে ওজন কমানোর পরামর্শ দেন। ওজন কমানো কোনো সহজ কথা নয়। তাই অনেকেই চেষ্টা করেও বিফল হন। তবে জানলে অবাক হয়ে যাবেন, নিয়মিত মেথি শাক খেলে কিন্তু ওজন কমতে পারে। আসলে মেথিশাকে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ফাইবার যা দীর্ঘক্ষণ পেট ভর্তি রাখে। ফলে ওজন কমে দ্রুত গতিতে।

গবেষণায় দেখা গেছে, মেথিতে উপস্থিত ফাইবার অন্ত্রের উপকারী ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়াতে পারে। ফলে খাবার হজম করতে সুবিধা হয়। গ্যাস, অ্যাসিডিটি, বদহজম এবং পেট ব্যথার মতো একাধিক জটিল সমস্যা থেকে মেলে দ্রুত রেহাই। এমনকি যারা নিয়মিত কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন, তারাও মেথি শাক খেলে উপকার পাবেন।

ডায়াবিটিসকে যত দ্রুত সম্ভব নিয়ন্ত্রণে আনা দরকার। নইলে হার্ট, কিডনি, চোখ, স্নায়ুসহ দেহের একাধিক অঙ্গের বারোটা বাজতে পারে। তাই সময় থাকতে সুগার নিয়ন্ত্রণে রাখাটাই বুদ্ধিমানের কাজ। আর এই কাজে আপনার সহযোগী হতে পারে মেথিশাক। এতে এমন কিছু উপাদান উপস্থিত রয়েছে যা রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে সিদ্ধহস্থ। এমনকি প্যাংক্রিয়াস থেকে ইনসুলিন হরমোনের ক্ষরণ বাড়াতেও সাহায্য করে এই শাক। তাই নিয়মিত মেথি শাকের পদ খেতে ভুলবেন না এবার!

কিডনি হলো দেহের ফিল্টার। ওই অঙ্গটিই শরীরের সব খারাপ পদার্থকে দেহ থেকে বাইরে বের করে দেয়। তাই এই অঙ্গের সুস্থ থাকা জরুরি। আর বিশেষজ্ঞদের কথায়, কিডনির কার্যকারিতা বাড়ানোর জন্য নিয়মিত মেথি শাক খাওয়া দরকার। ওই শাকে এমন কিছু উপাদান রয়েছে যা কিডনির স্বাস্থ্যের খেয়াল রাখে।

সর্বশেষ - লাইফ স্টাইল