মেডিক্যালে ভর্তি ২০ অক্টোবর থেকে

সিল্কসিটিনিউজ ডেস্ক:

মেডিক্যাল ভর্তি পরীক্ষায় নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া আগামী ২০ অক্টোবর থেকে শুরু হবে, চলবে ৩১ অক্টোবর পর্যন্ত। ১০ জানুয়ারি থেকে সারা দেশে একযোগে ক্লাশ শুরু হবে।

 

এ ছাড়া যারা ২০১৬-১৭ শিক্ষাবর্ষে বিডিএস কোর্সে ভর্তি হতে ইচ্ছুক, তাদের আগামী ১৫ অক্টোবর থেকে ২৪ অক্টোবরের মধ্যে অনলাইনে নির্ধারিত পদ্ধতিতে আবেদন করতে হবে।

 

এমবিবিএস ভর্তি পরীক্ষার ফল প্রকাশের পর স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা, শিক্ষা ও জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. মো. আব্দুর রশিদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

 

বিজ্ঞপ্তিতে বলা হয়, মেধা ও পছন্দের ভিত্তিতে দেশের ৩০টি সরকারি মেডিক্যাল কলেজে ভর্তির জন্য প্রাথমিকভাবে ৩ হাজার ২১২ জন শিক্ষার্থীকে নির্বাচন করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

 

মোট আসনের মধ্যে ৩ হাজার ১২৮টি সাধারণ আসন, মুক্তিযোদ্ধাদের পুত্র ও কন্যা এবং পুত্র-কন্যাদের সন্তানদের জন্য ৬৪টি ও পশ্চাদপদ এলাকার জনগোষ্ঠীর জন্য ২০টি আসন সংরক্ষিত আছে। একই সঙ্গে মেধার ভিত্তিতে ৬০০ জন শিক্ষার্থীকে অপেক্ষমাণ তালিকায় রাখা হয়েছে।

 

এ ছাড়া পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষার জন্য আগ্রহী শিক্ষার্থীরা টেলিটকে অফেরতযোগ্য ১ হাজার টাকা জমা দিয়ে এসএমএসের মাধ্যমে আবেদন করতে পারবেন।

 

আবেদনকারীকে পুনঃনিরীক্ষণের ফল যথাসময়ে জানানো হবে। তবে এ ব্যাপারে ভর্তি পরীক্ষা কমিটির সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে।

 

অধিদপ্তর সূত্রে জানা গেছে, আগামী ১৫ অক্টোবর দুপুর ১২টায় বিডিএস ভর্তি পরীক্ষায় আবেদন প্রক্রিয়া অনলাইনে শুরু হবে, চলবে ২৪ অক্টোবর রাত ১১টা ৫৯ পর্যন্ত। ১ নভেম্বর থেকে ৩ নভেম্বর পর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করা যাবে। ভর্তি পরীক্ষা আগামী ৪ নভেম্বর সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

 

এবারে বিডিএসে ভর্তির জন্য ২০১৩-১৪ সালে এসএসসি এবং ২০১৫-১৬ সালে এইচএসসি বা সমমানের পরীক্ষায় পদার্থ, রসায়ন ও জীববিদ্যাসহ উত্তীর্ণরা আবেদন করতে পারবেন। ওই দুটি পরীক্ষায় জিপিএ কমপক্ষে ৯ থাকতে হবে। তবে উপজতীয় ও পার্বত্য জেলার অউপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে জিপিএ ৮ থাকা বাধ্যতামূলক।

 

১০০ নম্বরের ১০০টি এমসিকিউ প্রশ্নে পরীক্ষা হবে। পরীক্ষার নম্বর বণ্টন যথাক্রমে জীববিদ্যায় ৩০, রসায়ন বিদ্যায় ২৫, পদার্থবিদ্যায় ২০, ইংরেজি ১৫, সাধারণ জ্ঞান-বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতি ৬ এবং আন্তর্জাতিকে ৪ নম্বরের প্রশ্ন থাকবে।

 

ভর্তির জন্য অনলাইনে ফরম পূরণের নিয়ম ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য টেলিটকের ওয়েবসাইট: http://dghs.teletalak.com.bd, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের ওয়েবসাইট: www.mohfw.gov.bd এবং স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইট: www.dghs.gov.bd থেকে জানা যাবে।

সূত্র: রাইজিংবিডি